• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অবৈধভাবে পাথর উত্তোলন করায় শিক্ষকসহ ৩৯ জনের বিরুদ্ধে মামলা

বান্দরবান প্রতিনিধি

  ১৯ জুন ২০১৯, ১০:০২

বান্দরবানের লামা উপজেলার বিভিন্ন পাহাড় ও ঝিরি থেকে অবৈধভাবে পাথর উত্তোলনকারী দুই শিক্ষকসহ ৩৯ ব্যবসায়ীর বিরুদ্ধে পৃথক দুটি এজাহার দাখিল করেছে পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার বিকেলে পরিবেশ অধিদপ্তরের বান্দরবান শাখার পরিদর্শক নাজনীন সুলতানা নীপা বাদী হয়ে এজাহার দাখিল করেন।

এজাহারে লামার ফাঁসিয়াখালী ইউনিয়নের বনপুর এলাকার ৯ জন ও কাঁঠালছড়া এলাকার ১৭ জন পাথর ব্যবসায়ীসহ অজ্ঞাতনামা আরও ১৩ জন ব্যবসায়ীকে বিবাদী করা হয়।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, মামলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন প্রধান শিক্ষক ও একজন সহকারি শিক্ষকও রয়েছেন।

সূত্র জানায়, গত ৬ মাস ধরে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের কাঁঠালছড়া পাড়া, ইয়াংছা, বনপুর, গজালিয়া ইউনিয়নের মিজঝিরি, আকিরাম, গতিরামপাড়াসহ ফাইতং ও সরই ইউনিয়নের বিভিন্ন স্থান থেকে স্থানীয় ও বাহিরাগত একটি সংঘবদ্ধ চক্র অনুমতি ছাড়াই নির্বিচারে পাহাড় ও ঝিরি খুঁড়ে পাথর উত্তোলন করে আসছে। ওই চক্রটি ইতোমধ্যে ১২ লক্ষাধিক ঘনফুট পাথর উত্তোলন করেছে। আরও প্রায় পাঁচ লাখ ঘনফুট পাথর উত্তোলন করে পাচারের জন্য মজুদ করে। এ বিষয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে প্রশাসনের টনক নড়ে। পরে স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথ অভিযান চালিয়ে প্রায় পাঁচ লাখ ঘনফুট পাথর জব্দ করে। সেইসঙ্গে অবৈধভাবে পাথর উত্তোলনকারীদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নেয়।

এ ব্যাপারে লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপ্পেলা রাজু নাহা বলেন, এজাহারে উল্লেখিত বিবাদীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দাফনের ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার মরদেহ উত্তোলন
আখাউড়ায় ফসলি জমির মাটি উত্তোলন, ২ ব্যবসায়ীকে জরিমানা
নবনিযুক্ত উপ-উপাচার্যকে ফুলেল শুভেচ্ছা বিএসএমএমইউ শিক্ষক-কর্মকর্তাদের
পাথরঘাটায় ২৫ কেজি হরিণের মাংস উদ্ধার
X
Fresh