সিলেটে যেখানে যেখানে ঈদের জামাত

প্রকাশ | ০৪ জুন ২০১৯, ১২:৩৫

সিলেট প্রতিনিধি

‘হিংসা-দ্বেষ ভুলে সাম্য-সম্প্রীতি প্রতিষ্ঠার বার্তা নিয়ে বছর ঘুরে আবার এলো খুশির ঈদ। দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর মুসলিম উম্মাহর মধ্যে সমাগত পবিত্র ঈদুল ফিতর।

ঈদের দিন মুসল্লিরা জামাতের সঙ্গে ঈদের নামাজ আদায় করবেন। এজন্য প্রস্তুত রাখা হয়েছে ঈদগাহগুলো।

এবার জেলা ও মহানগরের বিভিন্ন স্থানে ছোট-বড় এক হাজার ৯২১টি মসজিদ ও ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে জেলা ও মহানগর এলাকায় এক হাজার ১০৮টি মসজিদে এবং ৮১৩টি ঈদগাহ ঈদ জামাতের জন্য প্রস্তুত করা হয়েছে।

সিলেট জেলা ও মহানগর পুলিশের তরফ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সে অনুপাতে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থাও নিয়েছে এসএমপি ও জেলা পুলিশ।

সিলেট জেলা পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার মো. আনিছুর রহমান বলেন, জেলা পুলিশের আওতাধীন এলাকায় ১ হাজার ৪৬৭ মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে রয়েছে ঈদগাহ ৭১৮টি ও মসজিদ ৭৪৯টি।

তিনি আরও বলেন, ঈদের নিরাপত্তায় উপজেলাগুলোতে পোশাক ও সাদা পোশাকে সহস্রাধিক পুলিশ মোতায়েন থাকবে। জেলার আওতাধীন আঞ্চলিক সড়কগুলোতেও টহল পুলিশ কাজ করবে। পাশাপাশি জেলার আওতাধীন পর্যটন এলাকাগুলোও আগত পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের সঙ্গে জেলা পুলিশও নিরাপত্তা এবং শান্তিশৃঙ্খলা বজায় রাখতে কাজ করবে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) জেদান আল মুছা বলেন, মেট্টো এলাকার ৩৫৯টি মসজিদ ও ৯৫টি ঈদগাহে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ঈদ কেন্দ্রীক তিনস্তরের নিরাপত্তায় দেড় সহস্রাধিক পুলিশ মোতায়েন থাকবে।

তিনি আরও বলেন, তিনস্তরের নিরাপত্তার আওতায় থাকবে ঈদগাহ, বাসা-বাড়ি, মার্কেট, হোটেল-মোটেল। এছাড়া রাস্তাঘাটে ছিনতাই প্রতিরোধে টহল পুলিশ মোতায়েন থাকবে।

 জানা যায়, সিলেট ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে সকাল সাড়ে  আটটায়। এতে ইমামতি করবেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা কামাল উদ্দিন। জামাতের পূর্বে বয়ান পেশ করবেন করবেন শায়খে বরুণা মুফতি মাওলানা রশিদুর রহমান ফারুক।

নগরে দ্বিতীয় বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহজালাল (রহ.) দরগাহ মাজার মসজিদে সকাল ৮টায়।

তৃতীয় বৃহৎ জামাত অনুষ্ঠিত হবে সিলেট সরকারি আলীয়া মাদরাসা ময়দানে সকাল পৌনে আটটায়। হযরত শাহপরাণ (রহ.) মাজার মসজিদে সকাল সাড়ে আটটায়।

নগরীর কুদরত উল্লাহ জামে মসজিদ এবারও তিনটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টা, ৮টা ও ৯টায়।

সিলেট কোর্ট জামে মসজিদে সকাল আটটায়। পশ্চিম পীরমহল্লা এলাকার গৌসুল উলূম জামেয়া ইসলামিয়া মাদরাসায় সকাল পৌনে আটটায়।

এছাড়া জেলার বিভিন্ন ঈদগাহ ও মসজিদে প্রায় একই সময়ে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

জেবি