• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

গরিবের চাল চেয়ারম্যানের গুদামে

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ
|  ০১ জুন ২০১৯, ১১:৫৬ | আপডেট : ০১ জুন ২০১৯, ১২:০১
মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার বাঁচামারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর লতিফের বিরুদ্ধে ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগ উঠেছে।

whirpool
শুক্রবার গোপন সংবাদের ভিত্তিতে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা শারমিন বাঁচামারা গ্রামে গিয়ে দেখতে পান ওই চেয়ারম্যান ১,২,৩, ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের সুবিধাভোগীদের মধ্যে বিতরণ না করে ২০৮ বস্তা ভিজিএফের চাল ইউনিয়ন পরিষদের গুদামে মজুদ রেখেছেন।

স্থানীয় সাবেক মেম্বার রওশন আলীসহ শতাধিক স্থানীয় লোকজন উপজেলা নির্বাহী অফিসারের কাছে অভিযোগ করেন, ঈদ উপলক্ষে গরিবের জন্য বরাদ্দকৃত ওই ২০৮ বস্তা চাল বিতরণ না করে তা আত্মসাতের উদ্দেশেই গুদামে মজুদ করে রেখেছেন চেয়ারম্যান।

স্থানীয় মানিকুল শেখ, আতাব শেখ, মহিদুল ইসলাম, গোলাম রব্বানী, রেণু বেগম, মান্নান সিকদার, আব্দুস সালাম, নবিরণ বেগম উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেন, তাদের নামে ভিজিএফের চাল বরাদ্দ ছিল। কিন্তু তাদেরকে চাল না দিয়ে সেগুলো আত্মসাত করা হয়েছে।

এসব অভিযোগের ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতরণকৃত মাস্টারোল ঘেঁটে এর সত্যতা পান।

তিনি দেখেন ভুক্তভোগীদের নাম দিয়ে মাস্টাররোল বানানো হয়েছে এবং তাদের টিপসহিও নেয়া হয়েছে। অথচ চাল দেওয়া হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরও জানান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উপজেলা কৃষি বিভাগের সহকারী কৃষি কর্মকর্তা রেজাউল ইসলামকে ছাড়াই চাল বিতরণ করছেন।

এছাড়া যেসব এলাকায় চাল বিতরণ করা হয়েছে সেখানেও ওজনে কম দেয়ার অভিযোগ পাওয়া গেছে। জনপ্রতি ১৫ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও তাদের আট থেকে ১০ কেজি করে চাল দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন।

এ ব্যাপারে বাঁচামারা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল লতিফ জানান, সময় মতো নৌকা না পাওয়ায় চালগুলো পরিষদের গুদামে রাখা হয়েছে। তাছাড়া যারা চাল পাননি তাদের পরে দেওয়া হবে। ওজনে কম দেওয়ার বিষয়টি অস্বীকার করেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার সাবরিনা শারমিন জানান, ওই চেয়ারম্যান অসৎ উদ্দেশে চাল বিতরণ না করে গুদামে মজুদ রেখেছিলেন। এছাড়া ট্যাগ অফিসার চাল বিতরণের সময় উপস্থিত থাকার কথা থাকলেও তিনি দায়িত্বে অবহেলা করে নিজ বাড়িতে অবস্থান করছিলেন। এছাড়া ভুক্তভোগীদের যে পরিমাণ চাল দেয়ার কথা তা না দিয়ে পরিমাণে কম দেওয়া হয়েছে।

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়