• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সাঁওতালপল্লির আগুন তদন্তে ঘটনাস্থলে মুখ্য বিচারিক হাকিম

গাইবান্ধা প্রতিনিধি

  ২৭ ডিসেম্বর ২০১৬, ১৪:০৪

গোবিন্দগঞ্জে সাঁওতালদের ঘরবাড়িতে আগুন দেয়ার ঘটনা তদন্ত করতে ঘটনাস্থলে গেছেন মুখ্য বিচারিক হাকিম। আজ মঙ্গলবার সকালে মাদারপুর ও জয়পুরপাড়ার সাঁওতালপল্লীতে যান মুখ্য বিচারিক হাকিম মো. শহিদুল্লা।

এর আগে সকালে পিবিআইর বগুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আকতার হোসেনের নেতৃত্বে একটি দল সেখানে যায়।

তারা মাদারপুর গ্রামে এসে ক্ষতিগ্রস্ত সাঁওতালদের সঙ্গে কথা বলেন এবং ঘটনার বিবরণ শোনেন। পরে সংঘর্ষ-হামলার স্থান পরিদর্শন করেন।

উচ্চ আদালতের নির্দেশে এ ঘটনার তদন্ত শুরু হলো। গেলো ১৪ ডিসেম্বর সাঁওতালদের ঘরবাড়িতে আগুন দেয়ার ঘটনায় কারা এবং এতে কোন পুলিশ সদস্য জড়িত কি না, তা তদন্ত করতে গাইবান্ধার মুখ্য বিচারিক হাকিমকে নির্দেশ দেন উচ্চ আদালত।

ওই হামলার ঘটনায় গোবিন্দগঞ্জ থানায় গেলো ১৬ নভেম্বর স্বপন মুর্মুর করা অভিযোগ (যেটি মামলা) এবং ২৬ নভেম্বর থোমাস হেমব্রেমের করা অভিযোগ (যেটি সাধারণ ডায়েরি) একই বিবেচনায় পিবিআইয়ের পদস্থ কর্মকর্তা দিয়ে তদন্তের জন্য রংপুর রেঞ্জের পুলিশের উপ-মহাপরিদর্শককে পদক্ষেপ নিতে আদালত নির্দেশ দেন। পরবর্তী আদেশের জন্য ৮ জানুয়ারি তারিখ ধার্য করেছেন আদালত।

৬ নভেম্বর গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে তিন সাঁওতাল নিহত হন। আহত হন অন্তত ৩০ জন। সাঁওতালরা তাদের ওপর হামলা, ঘরে আগুন দেয়া, পুরনো বসতবাড়িতে লুটপাট ও হত্যার অভিযোগ করে। ওই ঘটনায় হাইকোর্টে পৃথক রিট হয়েছে। এ ছাড়াও সাঁওতালদের পক্ষে থানায় দুটি অভিযোগ করা হয়। এর মধ্যে একটি সাধারণ ডায়েরি হিসেবে, অন্যটি মামলা হিসেবে নথিভুক্ত হয়। এ ছাড়া ঘটনার দিন পুলিশ বাদী হয়ে আরেকটি মামলা করে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh