• ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

ফুলপুরকে ফুলের মতোই সাজাতে চায় তারা

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৫ মে ২০১৯, ২০:২০ | আপডেট : ২৫ মে ২০১৯, ২০:৪৫
শহরটা আমাদের, তাকে পরিষ্কার পরিচ্ছন্ন করে সুন্দর করে রাখার দায়িত্বও আমাদেরই। এই উপলব্ধি থেকেই যাত্রা শুরু করে ‘ফুলপুর ক্লিন সোসাইটি’।

whirpool
স্কুল ও একাদশ-দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রী মিলে নিজের শহর পরিচ্ছন্ন করার স্বেচ্ছা শ্রমের এক অভিযান চালিয়ে যাচ্ছে।

ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার ফুলপুর পৌরসভায় ৩০ বন্ধুর এই পরিচ্ছন্নতার অভিযান ইতোমধ্যেই শহরের সবাইকে মুগ্ধ করেছে।

শহরের যেখানেই জলাবদ্ধতা ও ময়লার স্তুপ জমে যাচ্ছে সেখানেই সোসাইটির সদস্যরা গিয়ে তা পরিষ্কার করছে।

যে হাতে বই খাতা কলম নিয়ে স্কুল কলেজে যাচ্ছে, সেই হাতেই অবসরে কোমলমতি এই ছেলে মেয়েরা শহরকে গোছানোর কাজে ব্যস্ত সময় পার করছে। তারা মনে করে লেখাপড়া করে যেমন নিজেকে গড়তে হবে, তেমনি এগিয়ে নিতে হবে দেশকেও।

‘ফুলপুর ক্লিন সোসাইটি’র সদস্য তানভির আহমেদ জানান, আমাদের শহরের নাম ফুলপুর। আমরা চাই এই শহরকে ফুলের মতো করেই সাজাতে। শহরকে সুন্দর করতে শুধুমাত্র সরকার ও পৌরসভার একার দায়িত্ব না, প্রতিটি নাগরিকেরই দায়িত্ব রয়েছে। তাই পৌর প্রশাসন যে কাজ করে শেষ করতে পারছে না, আমরা তাদের পাশে দাঁড়িয়ে সেই কাজকে এগিয়ে নিতে চাই। কারণ পৌরসভার কাজতো এটি আমাদের সবারই কাজ।  

তানভির জানান, কোথাও ময়লা আর্জনা জমে গেছে সদস্যদের মাঝে কেউ খবর পেলে আমরা সাবাইকে ফোনে ও ফেসবুক গ্রুপে জানাই। তারপর এক জায়গায় মিলিত হয়ে সুবিধামত সময়ে তা পরিষ্কার করি। শহরটা আমাদের, পরিষ্কারের দায়িত্ব আমাদের সবার। সরকার করে দিবে এই আশায় বসে থাকলে চলবে না। নিজের অবস্থান থেকে যার যতটুকু দেশের জন্য কাজ করার সুযোগ আছে সেটুকু করতে হবে।

সামনে বর্ষাকাল ঘিরে ‘ফুলপুর ক্লিন সোসাইটি’ নিয়েছে নানা উদ্যোগ। বর্ষায় যেনো শহরের কোথাও পানি জমে না যায় বা ময়লার স্তুপ না হয় সেজন্য তারা নিজেদের মধ্যে করে নিয়েছে কয়েকটি বৈঠক। 

সদস্যরা মনে করেন ‘ক্লিন সোসাইটি’র মূল স্লোগান ‘এই শহর টা আমাদের, পরিষ্কার রাখার দায়িত্বও আমাদের’। এই স্লোগানকে যদি বাস্তবায়ন করা যায় তাহলেই এই উদ্যোগের সফলতা আসবে।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়