• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ক্ষেতে আগুন দেয়া সেই কৃষকের ধান কাটলেন শিক্ষার্থীরা

টাঙ্গাইল প্রতিনিধি

  ১৫ মে ২০১৯, ২১:০৩

অবশেষ টাঙ্গাইল কালিহাতীতে পাকা ধানে আগুন দেয়া সেই কৃষক আব্দুল মালেক সিকদারে ধান কেটে দিয়েছেন বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।

আজ বুধবার (১৫ মে) দুপুরে জেলার কয়েকটি কলেজের ১২ জন শিক্ষার্থীরা পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামে গিয়ে কৃষক আব্দুল মালেক সিকদারের ক্ষেত থেকে ধান কেটে দেন।

শ্রমিকের মূল্য বৃদ্ধি ও ধানের দাম কম হওয়ায় আব্দুল মালেক প্রতীকী প্রতিবাদ হিসেবে তার ধান ক্ষেতে আগুন দেন। এ খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর দেশব্যাপী আলোচনার সৃষ্টি হয়।

ধান কাটতে যাওয়া শিক্ষার্থীরা জানান, এবার টাঙ্গাইল অঞ্চলে ধান কাটা শ্রমিকের মজুরি অনেক বেশি। অপরদিকে ধানের দাম কম। তাই কৃষকের অনেক কষ্ট। রাগে ক্ষোভে কৃষক মালেক সিকদার নিজের জমিতে পাকা ধানে আগুন দিয়েছিলেন। তার প্রতি, তথা সমগ্র কৃষকের প্রতি প্রতীকী সমবেদনা এবং তাদের দুঃখে ভাগি হতে তারা ধান কেটে দিতে এসেছেন।

ধান কাটতে আসা শিক্ষার্থীরা সরকারি সা’দত কলেজ, মাওলানা মোহাম্মদ আলী কলেজ, লায়ন নজরুল ইসলাম ডিগ্রী কলেজে লেখাপড়া করেন।

লায়ন নজরুল ইসলাম ডিগ্রী কলেজের শিক্ষার্থী মো. রাফি জানান, প্রথমে সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং গণমাধ্যমে তারা ধান ক্ষেতে আগুন ধরিয়ে দেয়ার খবরটি জানতে পারেন। তাই মানবিক কারণে তারা মালেক সিকদারের ক্ষেতের ধান কেটে দিতে এসেছেন।

মাওলানা মোহাম্মদ আলী কলেজের শিক্ষার্থী আল আমিন জানান, কৃষকের পাশে এসে কাজ করতে পেরে খুব ভালো লাগছে। কৃষক বাঁচলে দেশ বাঁচবে।

একই কলেজের শিক্ষার্থী মো. সুজন বলেন, ধান কাটা শ্রমিকের মূল্য বেশি হওয়ার পরও শ্রমিক সংকট রয়েছে। ফলে ধান কাটা নিয়ে বিপাকে পড়েছে অনেক কৃষক। সেই জন্য আমরা বিভিন্ন কলেজ থেকে এসেছি মালেক মিয়াকে সহযোগিতা করার জন্য।

ধান কাটতে আসা শিক্ষার্থী কৃষ্ণ জানান, টাঙ্গাইলে শ্রমিকের সংকটের পাশাপাশি বেশি মজুরি হওয়ায় কৃষকরা তাদের ক্ষেতের ধান কাটতে পারছে না। কৃষকের এই নির্মম দিনে তাকে সহযোগিতা করতে আমরা সবাই তার ক্ষেতের ধান কাটায় সহযোগিতা করছি। বাজারে শ্রমিকের মজুরি অনেক বেশি তাই আমরা স্বেচ্ছায় তার ক্ষেতের ধান কাটতে এসেছি।

কৃষক আব্দুল মালেক জানান, মনের দুঃখে তিনি পাকা ধানে আগুন দিয়েছিলেন। পরে এলাকার কৃষকরা আগুন নিভিয়ে ফেলে। শ্রমিকের উচ্চ মজুরি এবং ধানের দাম কম হওয়ার প্রতিবাদে তিনি ক্ষেতে আগুন দিয়েছিলেন। তবে শিক্ষার্থীরা তার পাশে এসে দাঁড়িয়েছে। এজন্য তিনি খুব আনন্দিত।

উল্লেখ্য, গত রোববার (১২ মে) দুপুরে কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামে আব্দুল মালেক সিকদার নামের এক কৃষক নিজের পাকা ধানে আগুন লাগিয়ে দেন। আগুন দেখে অনেকেই ছুটে আসেন। ওই কৃষক একই গ্রামের ওয়াজেদ আলী মাস্টারের ছেলে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিশু অপহরণ করে বিক্রি করতো চক্রটি
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
ধানখেতে পড়ে ছিল যুবকের মরদেহ
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
X
Fresh