logo
  • ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

হরিজন পল্লী থেকে এসএসসি পাস করলো দুজন, তাতেই আনন্দের বন্যা

গজনবী বিপ্লব, নেত্রকোনা
|  ১৩ মে ২০১৯, ১৫:৫৮ | আপডেট : ১৩ মে ২০১৯, ১৬:৪০
এই প্রথম  নেত্রকোনার হরিজন পল্লী থেকে প্রিয়া বাশফোর এবং পায়েল বাশফোর নামে দুই মেয়ে এসএসসি পাশ করেছে।

এখন প্রিয়া ও পায়েল হরিজন পল্লীর উজ্জ্বল দৃষ্টান্ত, তাদের দেখে পল্লীর অন্য মেয়েরা উৎসাহিত হবে।

হরিজন পল্লীর শিক্ষার আলো বঞ্চিত মানুষের বঞ্চনা ঘুচিয়ে সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাশ করেছে পায়েল ও প্রিয়া বাশফোর।

সপ্তম শ্রেণিতে পড়াকালীন বাল্য বিয়ের হাত থেকে নিজেরাই নিজেদের রক্ষা করে। এভাবে শিক্ষাজীবনে টিকে শহরের আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি (কমার্স) পাশ করেছে তারা।

নিতান্ত দরিদ্র পরিবারের সন্তান মামাতো-ফুপাতো বোন পায়েল ও প্রিয়া। তারা শহরের পূর্ব চকপাড়া এলাকার হরিজন পল্লীর বাসিন্দা। পল্লীর ইতিহাসে একমাত্র তারাই এসএসসি পাশ করেছে।

বাল্য বিয়ে থেকে নিজেদের রক্ষা করে এসএসসি পাশ (জিপিএ-৩.৬১) করতে পারলেও আর্থিক দুরবস্থায় কলেজে ভর্তি বা পড়াশোনা নিয়ে চিন্তিত শিক্ষার্থী এই দুইবোন।

পায়েল ও প্রিয়া জানায়, এই পাসের পেছনে শিক্ষক তমা রায়ের অবদান অনস্বীকার্য। একমাত্র তিনি সবসময় সাহস ও অনুপ্রেরণা হয়ে কাজ করেছেন। কিন্তু শুরু থেকেই অভাব-অনটনের সংসারে ধারদেনা করে পড়াশোনা করানোর ইচ্ছা ছিল না মা-বাবার।

মা-বাবা পৌরসভার অধীনে শহর পরিচ্ছন্ন কর্মী হিসেবে কাজ করে  এক হাজার টাকা মাথাপিছু বেতন পান! জীবনসংগ্রাম তাদের জন্য কতটা নির্মম ও ভয়াবহ হতে পারে এই বেতনের টাকার পরিমাণ চিন্তা করলে কারো বোঝার বাকি থাকবে না বলে মন্তব্য শিক্ষার্থীদের।

পড়াশোনা শেষ করে প্রিয়া পুলিশ কর্মকর্তা এবং পায়েল শিক্ষক হতে চান।

তারা দুজনেই দেশ ও মানবসেবায় আত্মনিয়োগ করতে চান।

জেবি/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়