• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বোরোর বাম্পার ফলনেও দিনাজপুরে কৃষকের কপালে ভাঁজ

হিলি প্রতিনিধি

  ১৩ মে ২০১৯, ১৪:১৪

খাদ্যশস্যের ভাণ্ডার হিসেবে পরিচিত উত্তরের জনপদ দিনাজপুরের হাকিমপুর উপজেলায় বোরো ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে। আবহাওয়া অনুকূল থাকায় এবং পোকামাকড় জমিতে তেমন আক্রমণ না করায় এবার ধানের বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হলেও ধানের দাম না থাকায় উৎপাদন খরচ উঠবে কিনা এ নিয়ে দুঃশ্চিন্তায় কৃষক। তবে সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান ক্রয়ের দাবি স্থানীয়দের।

হাকিমপুর উপজেলায় এখন চলছে বোরো ধান কাটা ও মাড়াইয়ের ধুম। কৃষকের সোনালি স্বপ্ন এখন ঘরে তোলার পালা। চারদিকে চলছে এখন ধান কাটা-মাড়াই-সিদ্ধ ও বিক্রির পালা। তবে কৃষক সেই স্বপ্নের সোনালি ধান মাঠ থেকে ঘরে তুলেও যখন পাচ্ছে না সঠিক দাম; তখন কৃষকের স্বপ্ন স্বপ্নই রয়ে যাচ্ছে।

এবার প্রতি বিঘায় ধানের ফলন ১৮ থেকে ২০ মণ হওয়ায় খুশি কৃষক। সরকারিভাবে প্রতি কেজি ধান ২৬ টাকা অর্থাৎ ১০৪০ টাকা মণ দরে কেনার ঘোষণা দিলেও বর্তমানে এই উপজেলায় প্রতিমণ ধান বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা দরে। আর এতে করে ক্ষতির মুখে পড়ছেন কৃষক।

কৃষি কর্মকর্তা শামীমা নাজনীন আরটিভি অনলাইনকে জানান, এবার এই উপজেলায় সাত হাজার ৩২৫ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। আশা করা হচ্ছে উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বাংলাদেশ, প্রধানমন্ত্রীর সফরে চোখ সবার
ভৈরবে বোরো ধানের বাম্পার ফলন, শঙ্কায় কৃষক
শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
X
Fresh