• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মেয়াদোত্তীর্ণ মাংসে পুরোনো রক্ত মিশিয়ে বিক্রি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

  ১০ মে ২০১৯, ১৪:৪০

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় একটি গরুর মাংসের দোকানে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানের পর দেখা যায় ওই দোকানে মেয়াদোত্তীর্ণ মাংসকে তাজা বলে চালানোর জন্য গরুর পুরনো রক্ত মেশানো হতো মাংসে।

আজ শুক্রবার (১০ মে) সকালে উপজেলা সদরের সড়ক বাজারে ক্রেতা সেজে মাংসের দোকানগুলোতে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট একেএম শরিফুল হক অভিযান চালিয়েছে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট শরিফুল হক সাধারণ ক্রেতা সেজে সড়ক বাজার এলাকার সবকটি গরুর মাংসের দোকান ঘুরে দাম এবং মান পর্যবেক্ষণ করেন।
পরবর্তীতে আখাউড়া থানা পুলিশ ও স্যানেটারি ইন্সপেক্টর মো. রফিকুল ইসলামকে নিয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয় দোকানগুলোতে। দোকানগুলোর রেফ্রিজারেটর খুলতেই সবার চোখ যেন ছানাবড়া! রেফ্রিজারেটরে রাখা বোতলজাত করে রাখা হয়েছে গরুর পুরনো রক্ত। পরে বোতলভর্তি রক্ত জব্দ করে অস্বাস্থ্যকর পরিবেশে মাংস সংরক্ষণ এবং গরুর নামে মহিষের মাংস বিক্রয় ও মূল্য তালিকা প্রদর্শন না করায় ভোক্তা অধিকার আইনে ওইসব দোকানগুলোকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি মেয়াদোত্তীর্ণ মাংস জব্দ এবং তাৎক্ষণিক জরিমানা আদায় করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শরিফুল হক সাংবাদিকদের জানান, ভ্রাম্যমাণ আদালতের এ ধরণের অভিযান পুরো রমজান মাসজুড়ে চলবে বলেও জানান তিনি।