logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

বরগুনার ‘ফণী’ মোকাবিলায় প্রস্তুত ৩৩৫ আশ্রয় কেন্দ্র

বরগুনা প্রতিনিধি
|  ০২ মে ২০১৯, ১৪:৪২
ফাইল ছবি
ঘূর্ণিঝড় ফণীর সম্ভাব্য প্রভাব মোকাবেলায় বরগুনায় নানা প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলায় ৩৩৫টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

whirpool
ফণী মোকাবিলায় আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বরগুনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জরুরি সভা করা হয়। এতে সভাপতিত্ব করেন, বরগুনা জেলা প্রশাসক ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি কবীর মাহমুদ। 

দুর্যোগ প্রস্তুতি নিয়ে আলোচনা করেন, পুলিশ সুপার মো. মারুফ হোসেন পিপিএম, সিভিল সার্জন ডা. হুমায়ূন শাহিন খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাকির হোসেন বাচ্চু, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী দিপক রঞ্জন দাস, বরগুনা প্রেসক্লাবের সভাপতি চিত্তরঞ্জন শীল, লোকবেতারের স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল, সিপিপির উপজেলা টিম লিডার জাকির হোসেন মিরাজসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। 

জেলা প্রশাসক কবীর মাহমুদ জানিয়েছেন, ঘূর্ণিঝড়ে আশ্রয় নেবার জন্য বরগুনার ৩৩৫টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে দেড় লক্ষাধিক মানুষ আশ্রয় নিতে পারবে। প্রয়োজনে বরগুনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সুরক্ষিত ভবন আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। 

তিনি জানান, জরুরি অবস্থা মোকাবিলায় ২ হাজার প্যাকেট শুকনা খাবার, ৭ লাখ ৪৮ হাজার টাকা, ৪০৮  মেট্রিক টন চাল, ২২৬ বান্ডিল ঢেউটিন এবং গৃহবাবদ মঞ্জুরি বাবদ আরও ৬ লাখ ৪৮ হাজার টাকা বরাদ্দ রয়েছে। তাছাড়াও বিভিন্ন এনজিও জরুরি অবস্থায় মোকাবিলায় ত্রাণ সহায়তা নিয়ে তাৎক্ষনিকভাবে প্রস্তুত রয়েছে। ছয়টি উপজেলায় ৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। বরগুনার কমিউনিটি রেডিও লোকবেতার ঘূর্ণিঝড় উপকূল অতিক্রম না করা পর্যন্ত আবহাওয়ার বুলেটিন প্রচার করবে। বিদ্যুৎ না থাকলেও বিকল্প পদ্ধতিকে লোকবেতারের সম্প্রচার অব্যাহত থাকবে। 

তিনি আরও জানান, প্রতিটি উপজেলায় একটি করে কন্ট্রোল রুম খোলার পাশাপাশি জেলা পর্যায়ে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। যেখানে বরগুনা জেলা প্রশাসক এবং জেলা ত্রাণ কর্মকর্তার মোবাইল নম্বর দেয়া আছে। জরুরি প্রয়োজনে ০১৭৩৩৩৪৮০৮০ এবং ০১৭১১৪৫০৮১৪ নম্বরে কথা বলে আপনার এলাকার তথ্য জানাতে পারবেন। 

এদিকে ঘূর্ণিঝড় উপকূল অতিক্রম না করা পর্যন্ত বরগুনা জেলার সকল সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়