• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

গরমে পুড়ছে রাজশাহী

স্টাফ রিপোর্টার, রাজশাহী

  ২৯ এপ্রিল ২০১৯, ১৯:৫৮

দেশের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে রাজশাহী। টানা দাবদাহে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। দাবদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। অসহনীয় গরমে হাঁসফাঁস করছে প্রাণীকুল। সারাদিন রোদ আর প্রচণ্ড গরমে স্থবিরতা নেমে এসেছে কর্মজীবনেও।

আজ সোমবার (২৯ এপ্রিল) রাজশাহীতে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়া অফিসের তথ্য মতে, ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

রাজশাহী আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মান্নান জানান, রাজশাহী অঞ্চলের উপর দিয়ে গত কয়েক দিন ধরে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ তা মাঝারি ধরনের তাপপ্রবাহে রূপ নিয়েছে। আগামী ২ তারিখ পর্যন্ত থাকবে এবং আরও বাড়তে পারে।

তাপমাত্রা সাধারণত ৩৬ থকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। এছাড়া তাপমাত্রা ৪০ এর ওপরে উঠলেই তাকে তীব্র তাপপ্রবাহ বলে বলা হয়ে থাকে।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত কয়েকদিন ধরেই রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা কখনোই ২৫ ডিগ্রির নিচে নামেনি। রোববার দুপুরে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আজ সোমবার বিকেল সোয়া ৩টায় রাজশাহীতে বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েক বছরের মধ্যে এটিই ছিল সর্বোচ্চ তাপমাত্রা।

রাজশাহীতে এখন বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে। স্বস্তি যেন মিলছে না কোথাও। দিনের বেলায় দূরে থাক রাতেও গাছের পাতা নড়ছে না।

আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের কয়েকটি স্থানের উপর দিয়ে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি ও বজ্রপাতের আশঙ্কা রয়েছে। এছাড়া দেশের অন্য জায়গায় অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলা থাকবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র দাবদাহের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়াল
রাজশাহীতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু
রাজশাহীতে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে 
X
Fresh