‘৬৫ দিনের অবরোধ বন্ধ করো, নইলে মোদের মেরে ফেলো’

প্রকাশ | ২৮ এপ্রিল ২০১৯, ১৭:৪২

বরগুনা প্রতিনিধি

জেলেদের সমুদ্রে মৎস্য আহরণে নতুন করে ৬৫ দিনের অবরোধ জারি করায় ফুসে উঠেছে বরগুনার মৎস্যজীবীরা। এই অবরোধ প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল-সমাবেশ, নৌ-মিছিল, মানববন্ধন ও প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেছেন তারা।

আজ রোববার সকালে বরগুনার বিভিন্ন উপজেলা থেকে নৌ-পথে বিক্ষোভ মিছিল নিয়ে বরগুনা প্রেসক্লাব প্রাঙ্গণে জড়ো হয় সহস্রাধিক জেলে। এরপর শুরু হয় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ। পরে সমাবেশ শেষে ৬৫ দিনের এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার অনুরোধে বরগুনার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে একটি স্মারকলিপি দেয়া হয়।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, বিএফডিসি ঘাটশ্রমিক ইউনিয়নের সভাপতি মোস্তাফিজুর রহমান সোহেল, বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, পাথরঘাটা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভীন ও পাথরঘাটা পোনা আড়ৎদার সমিতির সভাপতি জাহাঙ্গীর জোমাদ্দার। 

বক্তারা বলেন, এমনিতেই সমুদ্রে এখন আর আগের মতো মাছ পাওয়া যায় না। তার উপরে জলবায়ু পরিবর্তনের ফলে বছর জুড়ে আকস্মিক ঝড়ের কারণে আগের মতো সমুদ্রে মাছ ধরতে পারে না জেলেরা। 

এছাড়াও জাটকা সংরক্ষণ সপ্তাহ, ইলিশের প্রজনন মৌসুমের কারণেও বছরের দীর্ঘ সময় ধরে সমুদ্রে মৎস্য আহরণ বন্ধ থাকে জেলেদের। এরপর নতুন করে ৬৫ দিনের এই নিষেধাজ্ঞা জেলেদের মারাত্মক দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। 

বক্তারা আরও বলেন, নতুন করে আরোপ করা এই ৬৫ দিনে নিষেধাজ্ঞা বাতিল করা না হলে বেকার হয়ে পড়বে উপকূলের হাজার হাজার জেলে। শুধুমাত্র অন্নের জন্য তাদের স্থান হবে ইট-পাথরের শহরের ফুটপাতে। তাই মৎস্যজীবীরা দ্রুত নতুন করে আরোপ করা ৬৫ দিনের এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান।

এসএস