logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

বেতন ফি-কমানোর দাবিতে ইবিতে শিক্ষার্থীদের অবরোধ

ইবি প্রতিনিধি
|  ২৩ এপ্রিল ২০১৯, ১৪:৫১
ইসলামী বিশ্ববিদ্যালয়ের মেইন গেট অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা; ছবি: আরটিভি অনলাইন
বেতন ও ভর্তি ফিসহ অন্যান্য ফি কমানোর দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের মেইন গেট অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার ক্লাস পরীক্ষা বর্জন করে সকাল সাড়ে ৯টা থেকে তারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে।

পরে সকাল ১০টার দিকে প্রশাসন ভবনের প্রধান ফটক অবরোধ করে বিক্ষোভ করে তারা। সেখানে কয়েকঘণ্টা অবস্থানের পর দুপুর ১টার দিকে মেইন গেট অবরোধ করে শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা ‘বাবার রক্ত যদি সেই চুষতে হবে, প্রাইভেট না হয়ে পাবলিক কেন তবে?’, ‘ছাত্রের টাকায় বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন নয়, হৈ হৈ রৈ রৈ, এত টাকা গেল কই’, ‘এক দফা এক দাবি, বেতন ফি কমাতে হবে’ এসব স্লোগান দিতে থাকে। আন্দোলনের এক পর্যায়ে ছাত্র উপদেষ্টা অধ্যাপক পরেশ চন্দ্র বর্মণ, দায়িত্বপ্রাপ্ত প্রক্টর সহযোগী অধ্যাপক আনিছুর রহমান ও সাবেক প্রক্টর অধ্যাপক মাহবুবুর রহমান উপস্থিত হন।

আন্দোলনকারীদের সাথে কথা বলে তাদের শান্ত করার চেষ্টা করেও ব্যর্থ হন তারা। পরে আন্দোলনকারীদের ১০ জন প্রতিনিধিকে উপাচার্যের সাথে আলোচনার প্রস্তাব দিলে প্রত্যাখান করেন।

এদিকে মেইন গেটের সামনে অবস্থান করার কারণে বিশ্ববিদ্যালয় থেকে কুষ্টিয়া ও ঝিনাইদহ রুটে শিক্ষক ও শিক্ষার্থী বহনকারী গাড়িগুলো বন্ধ করে দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনকারীদের সাথে কথা বলে জানা যায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ভর্তি ফিসহ অন্যান্য ফি ৪ গুণ বৃদ্ধি করে সাড়ে ৩ হাজার থেকে ১৪ হাজার টাকা করা হয়। এখন প্রতি বছর সাড়ে ৯ হাজার টাকা অতিরিক্ত গুনতে হচ্ছে। যা আগে ছিল ৩ হাজার। এত টাকা বহন করা সকলের পক্ষে সম্ভব নয়। এ কারণে অনেক শিক্ষার্থী ফরমফিলাপ করতে পারছে না। এ সকল ফি না কমানো পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়