• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পাটকল শ্রমিকদের আন্দোলন চলছে, সড়ক অবরোধ, ট্রেন চলাচল বন্ধ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ এপ্রিল ২০১৯, ১১:৩৫

বকেয়া বেতন-ভাতা পরিশোধ, মজুরি কমিশনসহ ৯ দফা দাবিতে সড়ক ও রেলপথে অবরোধ কর্মসূচি অব্যাহত রেখেছে বিক্ষুব্ধ পাটকল শ্রমিকরা। সরকারি কোনও আশ্বাস না পাওয়ায় গতকাল বুধবারও ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, নরসিংদীতে বিক্ষোভ ও অবরোধ কর্মসূচির খবর পাওয়া গেছে। আজও বন্ধ আছে দেশের সব রাষ্ট্রায়ত্ত পাটকল।

প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর।

ঢাকা: পাটকল শ্রমিকদের ডাকা ৭২ ঘণ্টা ধর্মঘটে সড়ক অবরোধ করেছে ডেমরার লতিফ বাওয়ানী ও করিম জুট মিলের শ্রমিকেরা। হাজার হাজার নারী-পুরুষ শ্রমিক রাস্তায় গাছের গুঁড়ি ও বৈদ্যুতিক পোল ফেলে বিক্ষোভ করে। টায়ার ও কাঠে আগুন ধরিয়ে সড়কে যান চলাচল বন্ধ করে দেয়।

এ সময় ঢাকা-সিলেট মহাসড়কের ডেমরা- যাত্রাবাড়ী, ডেমরা-রামপুরা এবং ডেমরা ও শিমরাইল সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। তবে অ্যাম্বুলেন্স ও এইচএসসি পরীক্ষার্থীদের গাড়ি ছেড়ে দেয় শ্রমিকরা।

চট্টগ্রাম: পাটকল শ্রমিক লীগের ডাকা ৭২ ঘণ্টা অবরোধে আজ বৃহস্পতিবার ছিল তৃতীয় দিন। এদিনও শ্রমিকেরা কারখানা ধর্মঘট পালন করায় পাটকলের চাকা ঘোরেনি। মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া বেতন পরিশোধসহ ৯ দফা দাবিতে পাটকল শ্রমিকেরা আন্দোলন চালিয়ে যাচ্ছে। বেলা ১১টার দিকে শ্রমিকেরা মিছিল নিয়ে মহাসড়কে ঘুরে আবার কারখানায় প্রবেশ করে। এসময় কারখানার ভেতরে প্রতিবাদ সভা করে।

এদিকে মহাসড়ক অবরোধ ও আইনশৃঙ্খলা অবনতি হওয়ার আশঙ্কায় পুলিশ জলকামান ও সাজোয়াযান নিয়ে বিভিন্ন কারখানার সামনে অবস্থান নেন। শিল্পপুলিশ, থানা পুলিশের পাশাপাশি দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

সীতাকুণ্ডে মোট চারটি পাটকল ও একটি ননজুট(যন্ত্র সংযোজন) কারখানা রয়েছে। হাফিজ জুট মিলের সামনে বিক্ষোভ সমাবেশে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ও কারখানাটির সিবিএ’র সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান বলেন, ‘আমরা শান্তি পূর্ণভাবে ৭২ ঘণ্টার ধর্মঘট পালন করছি। কিন্তু আন্দোলনকে বিভ্রান্ত করার জন্য আমাদের সঙ্গে আলাপ আলোচনা না করে বিজেএমসি মজুরি কমিশন বাস্তবায়নের জন্য কারখানা প্রশাসনের কাছে একটি পত্র পাঠিয়েছেন। ওই পত্রে মজুরি কমিশন ২০১৫ বাস্তবায়নে কারখানা পর্যায়ে মজুরি নির্ধারণের প্রক্রিয়া শুরু করার জন্য কারখানা প্রশাসনকে নির্দেশ দেয়া হয়। এটি একটি দীর্ঘ সুত্রিয়তা। যেখানে কত দিনের মধ্যে বাস্তবায়ন করা হবে তা উল্লেখ নেই। এটি পরিপূর্ণ নির্দেশ নয়। আমাদের ৯ সপ্তাহ বেতন নেই। আমাদের পরিবারের সদস্যদের পেটে ভাতে নেই। ঘোষিত আন্দোলন চলবে।’

খুলনা: পাটকল শ্রমিকদের আন্দোলনে খুলনার শিল্পাঞ্চল উত্তাল হয়ে উঠেছে। সকাল ৮টা থেকে এ পর্যন্ত নগরীর খালিশপুর নতুন রাস্তা মোড়ে অবস্থান নিয়ে খুলনা-যশোর মহাসড়ক, নতুন রাস্তা মোড় থেকে সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড সড়ক, বিআইডিসি সড়ক ও রেলপথ অবরোধ করে রাখে শ্রমিকরা। এসময় নতুন রাস্তা মোড় দিয়ে যান চলাচল ও খুলনার সঙ্গে অন্যান্য জেলার রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। দুর্ভোগে পড়ে হাজারো মানুষ। এছাড়া বিক্ষোভ মিছিল, টায়ারে আগুন ও সমাবেশ করে শ্রমিকরা।

রাজশাহী: বেলা সোয়া ১০টা থেকে রাজশাহী-ঢাকা মহাসড়কের যান চলাচল বন্ধ করে শ্রমিকরা নগরীর কাটাখালী এলাকায় এ বিক্ষোভ করে। এসময় সড়কে তীব্র যানজট দেখা দেয়। অবরোধ শেষে শ্রমিকরা জুট মিলের ভেতরে বিক্ষোভ সমাবেশ করে।

নরসিংদী: সদরের ইউএমসি জুট মিলস ও ঘোড়াশালের বাংলাদেশ জুট মিলসে কর্মবিরতি পালন করে শ্রমিকরা। পাশাপাশি বেলা ১০টার দিকে দুই মিল গেটের সামনে বিক্ষোভ ও সমাবেশ করে। তারোয়া মাজার এলাকায় পাটকল শ্রমিকদের রেলপথ অবরোধ করে। এতে ঢাকার সঙ্গে সিলেট ও চট্টগ্রামের রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

এসজে/ এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh