• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যশোর হাসপাতালে পানির তীব্র সংকট

বিএম ফারুক, যশোর

  ১৯ ডিসেম্বর ২০১৬, ১১:৩৮

বিশুদ্ধ খাবার পানির চরম সংকট দেখা দিয়েছে, ২৫০ শয্যা বিশিষ্ট যশোর জেনারেল হাসপাতালে। হাসপাতালের ৮টি টিউবওয়েলের মধ্যে ৫টি নষ্ট, বাকি ৩টির মধ্যে ১টিতে আয়রন থাকায় পানি পানের অযোগ্য হয়ে পড়েছে। এ অবস্থায় প্রতিদিন দুর্ভোগে পড়ছে হাসপাতালে চিকিৎসা নিতে আসা শত শত রোগী।

জানা গেছে, প্রতিদিন যশোরসহ আশপাশের প্রায় ছয়টি জেলার শত শত মানুষ এখানে আসেন চিকিৎসা সেবা নিতে। এছাড়া হাসপাতালে ভর্তি থাকেন ৩ থেকে ৪’শ রোগী ও তার স্বজনরা। কিন্তু এতো বিপুল সংখ্যক মানুষের বিশুদ্ধ পানি সরবরাহের জন্য তিনটি টিউবওয়েলের মধ্যে একটিতে মাত্রাতিরিক্ত আয়রন ও আর্সেনিক। আরেকটি ব্যবহৃত হচ্ছে ডায়রিয়া ওয়ার্ডের রোগীদের কাপড় ধোয়ার জন্য। বাকি একটি ভাল অবস্থায় আছে জরুরি বিভাগের সামনে।

অবস্থায় বাধ্য হয়েই আয়রন ও আর্সেনিকযুক্ত পানি পান করতে হচ্ছে রোগী ও তাদের স্বজনদের। ভুক্তভোগীরা জানিয়েছেন, হাসপাতাল কর্তৃপক্ষকে বারবার পানি সংকটের কথা জানালেও কোনো প্রতিকার পাওয়া যায়নি।

এদিকে, হাসপাতালের নোংরা পরিবেশের কারণেও ক্ষুব্ধ আগতরা। রোগীদের অভিযোগ, হাসপাতালের বিভিন্ন স্থানে ময়লা আবর্জনা পড়ে থাকে। অপরিস্কার নোংরা হলেও সেদিকে কারো নজর নেই।

তবে অধিকসংখ্যাক টিউবওয়েল নষ্ট হওয়ার পর কেন মেরামত করা হচ্ছেনা এর সঠিক জবাব দিতে পারেনি হাসপাতালের তত্বাবধায়ক শ্যামল কৃষ্ণ সাহা।

এসজে/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh