• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রাজধানীতে হঠাৎ বৃষ্টি, এক নম্বর সতর্ক সংকেত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ মার্চ ২০১৯, ১১:৫০
বুধবার সকালে বৃষ্টিতে ভিজে যায় রাজধানীর ধুলায় ধূসরিত রাজপথ, কারওয়ান বাজার থেকে ছবিটি তোলা। ছবি: আরটিভি অনলাইন

চৈত্রের প্রথমেই কাঠফাটা রোদের মাঝে বুধবার সকালে হঠাৎ বৃষ্টি ধুলায় ধূসরিত রাজধানীবাসীকে কিছুটা হলেও স্বস্তি এনে দিয়েছে। যদিও অফিসগামী ও কর্মব্যস্ত মানুষকে কিছুটা বিপাকে পড়তে হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের অনেক স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

বুধবার সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, বগুড়া, ময়মনসিংহ, পাবনা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম-উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়।

পূর্বাভাসে আরও বলা হয়, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রংপুর, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দীন আহমেদ জানান, আগামী ১, ২ ও ৩ এপ্রিল টানা তিন দিন ধরে দেশের অধিকাংশ অঞ্চলে কালবৈশাখী বয়ে যেতে পারে। দমকা, ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। যশোর, খুলনা, সাতক্ষীরা, কুষ্টিয়া, ঢাকা, রাজশাহী হয়ে চট্টগ্রামের দিকেও কালবৈশাখী বয়ে যেতে পারে। কালবৈশাখী ছাড়াও দাবদাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এসব অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যেতে পারে। একই সঙ্গে উত্তাল হতে পারে বঙ্গোপসাগর। সৃষ্টি হতে পারে একাধিক নিম্নচাপ। এর মধ্যে একটি নিম্নচাপ পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জনজীবনে স্বস্তি নিয়ে হঠাৎ বৃষ্টি, ঝরবে আরও যতদিন
রাজধানীতে হঠাৎ বৃষ্টি
X
Fresh