• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

মাটির দেশ থেকে হারিয়ে যাচ্ছে মাটির ঘর

কলমাকান্দা সংবাদদাতা

  ২৪ মার্চ ২০১৯, ১৯:৪২

কালের আবর্তে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যের অন্যতম নিদর্শন মাটির তৈরি ঘর। কয়েক যুগ আগে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার সীমান্তবর্তী গ্রামের লোকজন নিজেরাই তৈরি করতেন ওইসব ঘর। কিন্তু বর্তমানকালে মাটির তৈরি ঘর নির্মাণে নেই কারও কোনও আগ্রহ। ফলে এ অঞ্চলে আর তেমন চোখে পড়ে না ঐতিহ্যবাহী মাটির তৈরি ঘর।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নেত্রকোনার কলমাকান্দা উপজেলার সীমান্তবর্তী লেংগুরা ইউনিয়নের গৌরীপুর গ্রামে রয়েছে ১০-১৫টি মাটির তৈরি ঘর। ঘরগুলিতে রয়েছে মাটির দেয়াল আর উপরে রয়েছে টিনের তৈরি চাল। অপরদিকে কিছু ঘরে খড়ের তৈরি চালও দেখা যায়। ওইসব ঘরগুলিতে নিয়মিত মাটির প্রলেপ দেওয়ায় সর্বদা একই রকম দেখা যায়।

মাটির ঘরে বসবাসকারী সুদীপ্ত হাজং বলেন, ওই সব ঘরে গরমের সময় ঠাণ্ডা ও শীতের সময় গরম লাগে। আমাদের ঘরটি দাদা তৈরি করে গেছেন। এখন শুধু বছরে একবার দেয়ালে মাটি আর মাঝে মধ্যে শুধু প্রলেপ দিলেই চলে। তাই আমরা প্রায় তিন যুগ আগের তৈরি মাটির ঘর এখনও ব্যবহার করছি।

একান্ত আলাপচারিতায় মাটির ঘর ব্যবহারকারী সিরাজুল ইসলাম বলেন, পৈত্রিক সম্পত্তি হিসেবে মাটির এই ঘরটি আমি পেয়েছি। প্রাকৃতিক দুর্যোগ ও বর্ষা মৌসুমে পানি লেগে মাটি গলে ঘরের কিছুটা ক্ষতি হলেও আন্যান্য সময় তেমন কোনও ক্ষতি হয় না। আমরা গরিব খেটে খাওয়া মানুষ পাকা ঘর নির্মাণ করা আমাদের জন্য অত্যন্ত কষ্টসাধ্য। তাই ওই ঘরটিতেই আমরা কোনও রকমে বসবাস করে আসছি।