• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সেদিন ছিল ওদের মুখে অনেক হাসি

রাজীবুল হাসান, গাজীপুর

  ২১ মার্চ ২০১৯, ১১:৪৮

বিশাল মাঠে খেলাধুলা আর আনন্দ করছেন মানুষগুলো। এই আনন্দঘন সময় তাদের জীবনে খুবই কম আসে। আর দশটা মানুষের মতো তাদের জীবন নয়। তারা কেউ দৃষ্টি প্রতিবন্ধী, আবার কেউবা জন্ম থেকেই শারীরিকভাবে অবশ। এমনই প্রায় তিনশ প্রতিবন্ধী মানুষকে নিয়ে গতকাল বুধবার গাজীপুরের একটি বিলাসবহুল রিসোর্টে আনন্দ মেলার আয়োজন করে আকরাম হোসেন নামের একজন উদ্যোক্তা। গতকাল সকালের দিকেই দামি বাসে করে রাজেন্দ্রপুর সাহেব বাড়ি রিসোর্টে তাদের নিয়ে আসা হয়। পরে প্রতিবন্ধীদের নিয়ে আত্ম উন্নয়নমূলক আলোচনা হয়। সেখানে প্রতিবন্ধীরাও তাদের নানা সমস্যার কথা তুলে ধরেন। পরে সম্মেলন কক্ষের পাশের মাঠে সামিয়ানার নিচে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়। খাবার ম্যানুতে ছিল-পোলাউ, মুরগি, গরুসহ নানা পদ। এর আগে সকালে বাহারি নাস্তা দিয়ে আপ্যায়ন কার হয় তাদের। একসঙ্গে সবাই মিলে দুপুরের খাওয়া সেরে রিসোর্টের সুইমিং পুলসহ বিভিন্ন স্থানে ঘুরে বেড়ান।

প্রহলাদপুর গ্রামে থেকে এসেছেন শারীরিক প্রতিবন্ধী শফিকুল ইসলাম। তিনি বলেন, গরু মাংস দিয়ে পোলাউ খাইছি। দামি জায়গায় ঘুরতাছি। খুব ভালো লাগছে।

ফাওগান গ্রাম থেকে এসেছেন সুমন মিয়া। ছোটবেলা থেকেই তার দুই হাত অবশ। তিনি কোনও কাজ করতে পারেন না। বয়স্ক ভাতা পাচ্ছেন। সারাদিন ঘরে বসে থাকতে হয়। সারাদিনের এই আনন্দ ছিল তার জীবনের সেরা সময়।

আজিজুল নামে এক দৃষ্টি প্রতিবন্ধী যুবক বলেন, আমি এই দোনিয়াডা দেখপার চাই। আপনারা আমার চোখটা ভালো কইরা দেন।

দৃষ্টি প্রতিবন্ধী আজিজুলের উন্নত চিকিৎসার আশ্বাস দিয়ে আয়োজক আকরাম হোসেন বলেন, আপনারা আসলে প্রতিবন্ধী নন। মানুষ। আপনাদেরও অন্য সবার মতো অধিকার আছে এই সমাজে। আমাদের দায়িত্ব আছে আপনাদের প্রতি।

পরে এদিন বিকেলে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন উপলক্ষে প্রতিবন্ধীদের নিয়ে কেক কাটা হয়। সন্ধ্যায় সকল প্রতিবন্ধীদের আবারও বাসে করে পৌঁছে দেওয়া হয় বাড়ি বাড়ি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রহলাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরুল ইসলাম আকন্দ, ভাওয়ালগড় ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সালাউদ্দীন সরকার ও আকরাম হোসেনের স্ত্রী মনিরা সুলতানা মুনমুন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে সরকারি চাকরির পাঠ চুকিয়ে দেশে আসেন আকরাম হোসেন। পৈতৃক জমিতে মাছ ও গরুর খামার গড়ে তুলেন তিনি। শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া আকরাম এলাকায় একাধিক মাটি ও ইটের রাস্তা নির্মাণ করেছেন। তিনি গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজের বড় ভাই।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
চাকরি দেবে পপুলার ফার্মা, বছরে ৩ বোনাস
X
Fresh