• ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

হামলার পর ঢাবি ক্যাম্পাসে নুরুর মিছিল

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ মার্চ ২০১৯, ১৪:৩৮ | আপডেট : ১২ মার্চ ২০১৯, ১৭:৫৭
হামলার পর মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল করেছে ডাকসুর নবনির্বাচিত ভিপি, কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুরু ও তার সমর্থকরা। ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশ করেন।

whirpool
সমাবেশে নুরুল হক বলেন, প্রশাসনের নীলনকশার নির্বাচনে ক্ষমতাসীন ছাত্রসংগঠন যত ধরনের কারচুপি ও অনিয়ম করা যায়, তার সবটুকুই করেছে। তবে কারচুপি করে আমাকে হয়তো আটকাতে পারেনি, কিন্তু অন্যদের আটকানো হয়েছে।

ডাকসু ভিপি বলেন, সুষ্ঠু নির্বাচন হলে ছাত্রলীগের একটি সদস্যও জয় পেতেন না। সাধারণ শিক্ষার্থীরা ভোটের মাধ্যমে তাদের প্রত্যাখ্যান করতেন। সুফিয়া কামাল, মৈত্রী ও শামসুন্নাহার হলসহ বিভিন্ন হলে স্বতন্ত্ররা পাস করে সেই বার্তাই দিয়েছেন।

‘রোকেয়া হলে দুর্নীতি ও অনিয়ম ধরতে গিয়ে আমি ছাত্রলীগের লেডি সদস্যদের হাতে নিগৃহীত হয়েছি। এসময় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকও হামলায় অংশ নেন। আজও ক্যাম্পাসে প্রবেশ ছাত্রলীগের হেলমেট বাহিনীর হামলার শিকার হয়েছি। অগ্নিস্ফুলিঙ্গ নিয়ে খেলবেন না, পুড়ে ছাড়খাড় হয়ে যাবেন। সাধারণ শিক্ষার্থীদের দাবি মেনে নিন।’

ডাকসু ভিপি বলেন, ‘নির্বাচন ব্যাহত করার যে প্রচেষ্টা করা হয়েছে, বিভিন্ন হলে ব্যালট উদ্ধার করে তা দেখিয়েছি। প্রশাসন তারপরও ব্যবস্থা নেয়নি। আমাদের দাবি থাকবে, প্রশাসন যেন এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে।’

এসময় তার সঙ্গে ছিলেন ছাত্র ইউনিয়নের ভিপি প্রার্থী লিটন নন্দী, স্বতন্ত্র ভিপি প্রার্থী অরণি সেমন্তি খান, জিএস প্রার্থী এআরএম আসিফুর রহমানসহ বামপন্থী ছাত্র সংগঠনগঠনের নেতাকর্মীরা।

তার আগে নুরুল হক নুরু ও তার সমর্থকদের উপর হামলা করে ছাত্রলীগের কর্মীরা। মঙ্গলবার বেলা পৌনে দু্ইটার দিকে ছাত্রলীগকর্মী নয়ন, ইমরান ও মিশকাতের নেতৃত্বে টিএসসির সামনে সংবাদ সম্মেলনের সময় হামলা করা হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : টিএসসির সামনে নুরুর উপর হামলা
---------------------------------------------------------------------

শতাধিক স্বতন্ত্র প্রার্থী মঙ্গলবার দুপুরে ভোট বাতিল করে পুনরায় তফসিলের দাবিতে ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ করে টিএসসির সামনে সংবাদ সম্মেলনের সময় এই হামলা করা হয়।

এ সময় বক্তারা বলেন, অনিয়মের মহোৎসব চলছে। প্রায় প্রত্যেকটা হলেই শিক্ষার্থীরা নির্বিঘ্নে ভোট দিতে পারেনি। সাংবাদিক-প্রার্থীরা বাধার শিকার হয়েছে। এই অনিয়মের ভোট অবিলম্বে বাতিল করতে হবে।

সোমবার ভোটগ্রহণ শেষে রাত সোয়া তিনটার দিকে ডাকসু নির্বাচনের ফল ঘোষণা করা হয়। এতে ভিপি হন কোটা আন্দোলনের নেতা নুরুল হক নুর, জিএস হন ছাত্রলীগের গোলাম রাব্বানী। তবে ছাত্রলীগ ভিপি পদে ভোটের ফল বাতিল চেয়েছে।

এর আগে সোমবার দুপুরে ছাত্রদল, ছাত্র ইউনিয়নসহ চার প্যানেলের প্রার্থীরা ভোট বর্জন করে। সরকার সমর্থক জাসদ ছাত্রলীগ ও ছাত্রমৈত্রীও ভোট বাতিলের দাবি করে পুনরায় তফসিল চেয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ তুলে সোমবার দুপুরে ভোট বর্জন করেছেন ক্ষমতাসীন ছাত্রলীগ ছাড়া সব প্যানেলের প্রার্থীরা। তারা আজ মঙ্গলবার থেকে বিশ্ববিদ্যালয়ে ধর্মঘট কর্মসূচি ঘোষণা করেন। কিন্তু গভীর রাতে ফলাফল ঘোষণার পর বিক্ষোভে ফেটে পড়েন ছাত্রলীগের নেতাকর্মীরা। ভিপি পদে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পরাজিত হওয়ার পর তারাও এই ফল প্রত্যাখ্যান করে ভোট বাতিল দাবি করছেন। নতুন করে কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণের দাবিতে প্রথমে নীলক্ষেত মোড় ও পরে ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে ছাত্রলীগ কর্মীরা।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়