• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রাজবাড়ীতে ১২ টাকার ইনজেকশন ৮০০ টাকা!

রাজবাড়ী প্রতিনিধি

  ০৪ মার্চ ২০১৯, ২২:০৫

রাজবাড়ীতে ১২ টাকার ইনজেকশনের দাম ৮০০ টাকা রাখায় ফার্মেসির দুই মালিককে জরিমানা করা হয়েছে।

আজ সোমবার দুপুরে ২ ভোক্তার অভিযোগের ভিত্তিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ীর সহকারী পরিচালক সদরের ঢালী ফার্মেসিকে এই জরিমানা করেন। অভিযোগের ৩ ঘণ্টার মধ্যেই প্রতিকার পান দুই ভোক্তা।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ীর সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, সোমবার দুপুরে আকরাম শেখ ও জাহিদ মন্ডল নামের দুই ব্যক্তি তাদের কাছে লিখিত অভিযোগ দেন।

অভিযোগে বলা হয়, আকরাম আজ সকালে রাজবাড়ী শহরের মেসার্স ঢালী ফার্মেসিতে ইনজেকশন কিনতে যান। এ সময় ইফিডিন নামের ওই ইনজেকশন শহরের আর কোথায়ও পাওয়া যাচ্ছিল না। ফার্মেসি থেকে ইনজেকশনের দাম রাখা হয় ৮০০ টাকা। এত দাম কেন জানতে চাইলে দোকানদার বলেন, ‘নিলে নেন, নইলে চলে যান।’ জরুরি প্রয়োজন এবং আর কোথায়ও না পাওয়ায় তিনি অতিরিক্ত দামে সেটি কিনে নেন। পরে জানতে পারেন ইনজেকশনের দাম মাত্র ১২ টাকা। এরপর দুপুরে চিকিৎসকের পরামর্শে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে লিখিত অভিযোগ করেন তিনি।

শহরের সেফা ফার্মেসির বিরুদ্ধে একই অভিযোগ করেন জাহিদ মন্ডল।

আকরাম শেখ বলেন, ‘আমার ভাগনের স্ত্রীকে অপারেশন থিয়েটারের ঢোকানোর পর জরুরি ভিত্তিতে ওই ইনজেকশনটি আনতে বলা হয়। আমি অনেক দোকান ঘোরার পর ৮০০ টাকা দিয়ে কিনে আনি। এত দেরি হওয়ার কারণ জানতে চাইলে আমি সবকিছু খুলে বলি। এ সময় চিকিৎসক জানান এই ইনজেকশনের দাম মাত্র ১২ টাকা। তিনি বিষয়টি হাসপাতালের আরএমওকে জানান। এরপর তারা ব্যবস্থা নেন।’

জরিমানাকারী সহকারী পরিচালক শরিফুল ইসলাম বলেন, বাজারে ওই ইনজেকশনের সংকট ছিল। আর এই সুযোগ নেন দুই অসাধু ব্যবসায়ী। এতে দুই ভোক্তা প্রতারিত ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এ ঘটনায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযুক্ত প্রতিষ্ঠানে গিয়ে তদন্ত করে বিষয়টির সত্যতা নিশ্চিত হওয়ার পর ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪০ ধারায় উক্ত ২ প্রতিষ্ঠানের নিকট হতে ঢালী ফার্মেসিকে ৫০ হাজার টাকা এবং সেফা ফার্মেসিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। দোকানের আর্থিক অবস্থা বিবেচনা করে জরিমানার তারতম্য হয়েছে। জরিমানার চার ভাগের এক ভাগ টাকা অভিযোগকারী ব্যক্তিদের দেওয়া হয়েছে।

আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ জেলা প্রশাসকের মাধ্যমে অভিযোগকারীদেরকে (মো. জাহিদ মন্ডল ও মো. আকবর শেখ) প্রদান করা হয় বলেও জানান তিনি।

আর/এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাংস বিক্রি ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন খলিল
ম্যাজিস্ট্রেট দেখে ৫০০ টাকার তরমুজ ২০০ টাকায় বিক্রি 
বাজার তদারকিকালে ১১৩ প্রতিষ্ঠানকে ৯ লাখ টাকা জরিমানা
১০ টাকা লিটার দুধ বিক্রি করে ভোক্তা অধিকারের সম্মাননা পেলেন এরশাদ
X
Fresh