• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নড়াইলে ঝড়ে মরলো প্রায় ৩০ হাজার পাখি

নড়াইল প্রতিনিধি

  ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩০

শিলাবৃষ্টি ও ঝড়ে নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতি থানার পানিপাড়া গ্রামের অরুনিমা রিসোর্ট অ্যান্ড গলফ ক্লাব ও অরুনিমা ইকো পার্কে প্রায় ৩০ হাজারের মতো পাখি মারা গেছে।

গেল সোম ও মঙ্গলবার ঝড়ো হাওয়া, ভারী বৃষ্টি ও শিলা বৃষ্টিতে এসব অতিথি পাখি মারা যায় বলে জানান অরুনিমা রিসোর্ট অ্যান্ড গলফ ক্লাব ও অরুনিমা ইকো পার্কের সত্ত্বাধিকারী ইরফান আহম্মেদ ।

পার্কে কর্মরত শ্রমিক দিয়ে মারা যাওয়া পাখিগুলো একত্রিত করা হচ্ছে। পরবর্তীতে এই পাখি মাটি খুড়ে পুঁতে রাখা হবে।

ইকো পার্কের চেয়ারম্যান খবির উদ্দিন আহমেদ বলেন, ২০০৪ সাল থেকে প্রতি বছরই শীত মৌসুমসহ বছরের আট মাস বিভিন্ন প্রজাতির পাখির কলতানে মুখরিত হয় এই পার্কটি। এ বছরও মৌসুমের শুরুতেই (অক্টোবরের প্রথম থেকে) অতিথি পাখির কলতানে মুখরিত হয়ে উঠেছে গ্রামটি। পাখি সংরক্ষিত এলাকা ঘোষণা করায় একযুগ আগে থেকেই এলাকাটির পরিচিতি পাখি গ্রাম নামে। এখানে বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন বিকেলে গাছের ঢালে বসতে থাকে এসব পাখি। রাত যত গভীর হয় পাখিদের আগমন বাড়তে থাকে। সারারাত পাখির কলতানে মুখরিত থাকে পুরো এলাকা। গেল দুই দিনের বৈরী আবহাওয়ায় যে ক্ষতি হয়েছে সেটা অপূরণীয়।

এখানে প্রায় ৬০ একর এলাকা জুড়ে গড়ে উঠেছে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখির কয়েক হাজার বাসস্থান। এখানে বক, হাঁসপাখি, পানকৌড়ী, শালিখ, টিয়া, দোয়েল, ময়না, মাছরাঙ্গা, ঘুঁঘু, শ্যামা, কোকিল, টুনটুনি, চড়ুইসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখির রাজত্ব।

এখানে প্রতিদিন হাজার হাজার পাখির প্রজনন ঘটছে। ডিম থেকে ফুটছে বাচ্চা। বর্তমানে দেশের একমাত্র এই কৃষি পর্যটন কেন্দ্রটি পরিণত হয়েছে পাখির অভয়ারণ্যে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৯ হাজার টাকায় বিক্রি হলো একটি ডিম
ঘুঘুর চোখ সেলাই করে ফাঁদ পেতে পাখি শিকার
টানা ১০ দিন বন্ধ থাকবে বুড়িমারী স্থলবন্দর
জালে ধরা পড়ল ৩ মণ ওজনের চারটি পাখি মাছ
X
Fresh