• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

বৈরি আবহাওয়া

সেন্টমার্টিন যাওয়া হলো না সাড়ে ৪ হাজার পর্যটকের

টেকনাফ প্রতিনিধি

  ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৬
ফাইল ছবি

প্রতিদিনের মতোই ঠিক সময়ে জাহাজে তোলা হয় যাত্রীদের। যাত্রা শুরু করে পর্যটকবাহী জাহাজগুলোও। কিন্তু কিছুদূর যাত্রার পরই শুরু হয় ঝড়ো হাওয়া। ফলে নাফনদ থেকেই সেন্টমার্টিনগামী জাহাজগুলো ফেরত আনা হয়েছে। এতে প্রায় সাড়ে ৪ হাজার পর্যটকের সেন্টমার্টিন যেতে পারে নাই।

পর্যটকরা জানায়, সোমবার সকাল ৯টার দিকে কক্সবাজারের টেকনাফ থেকে পর্যটকবাহী ৭টি জাহাজ সেন্টমার্টিনের উদ্দেশে যাত্রা শুরু করে। পরে টেকনাফের নতুন জেটি ঘাট সংলগ্ন এলাকায় পৌছার পর হঠাৎ ঝড়ো হাওয়া শুরু হলে জাহাজগুলো আটকে দেয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ঘণ্টাখানেক অপেক্ষার পরও পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় টেকনাফে ফেরত আসে জাহাজগুলো।

সূত্র জানায়, সকালে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলকারী এমভি গ্রিনলাইন-১, এমভি আটলান্টিক ক্রুজ, এমভি ফারহান, বে-ক্রুজ, কেয়ারি ক্রুজ, কেয়ারি সিন্দাবাদ, এলসিটি কাজল পর্যটকদের নিয়ে দমদমিয়া জেটি ঘাট থেকে ছেড়ে যায়। বৈরী আবহাওয়ার কারণে জাহাজগুলো ঘণ্টাখানেক আটকা থাকার পর টেকনাফ ঘাটে চলে আসে। জাহাজগুলোতে অতিরিক্ত যাত্রী ছিল বলে দাবি করে প্রত্যক্ষদর্শীরা।

পর্যটন সংশ্লিষ্টদের দাবি, সেন্টমার্টিন নৌরুটে জাহাজগুলো প্রতিদিন ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী নিয়ে চলাচল করে। বিশেষ কারণে প্রশাসন না দেখার ভান করে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফ অঞ্চলের পরিদর্শক (পরিবহন) মোহাম্মদ হোসেন বলেন, সোমবার সকালে পর্যটকদের নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশে জাহাজগুলো ছাড়ে। এরপর হঠাৎ করে বৈরী আবহাওয়া শুরু হওয়ায় জাহাজগুলোকে নাফনদের মাঝপথ থেকে ফেরত আনা হয়েছে।

পর্যটকবাহী কেয়ারি সিন্দাবাদ জাহাজের ব্যবস্থাপক শাহ আলম জানান, ধারণক্ষমতা অনুযায়ী পর্যটকদের নিয়ে তাদের জাহাজ দুটি সেন্টমার্টিনের উদ্দেশে রওনা হয়। হঠাৎ করে প্রচণ্ড বাতাস শুরু হলে যাত্রীদের নিরাপত্তার জন্য জাহাজগুলো ফেরত আনা হয়। যাত্রীদের টাকা ফেরত দেয়া হচ্ছে।

নারায়ণগঞ্জ থেকে আসা পর্যটক ইব্রাহিম দম্পতি বলেন, পরিবার নিয়ে সকালে টেকনাফে পৌঁছে জাহাজ করে সেন্টমার্টিনের উদ্দেশে রওনা হয়। কিছুদূর যাবার পর বৈরী আবহাওয়ার কারণে নাফনদেই আটকা পড়ি। ঘন্টাখানেক পর সব জাহাজ টেকনাফে ফেরত আসায় আর সেন্টমার্টিন যাওয়া হয়নি।

টেকনাফ বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন বলেন, আল্লাহ সহায় ছিল বল পর্যটকবাহী জাহাজগুলো নাফনদ পার হওয়ার আগেই ঝড়ো হাওয়াটা শুরু হয়েছে। বঙ্গোপসাগরে গিয়ে প্রবল বাতাস শুরু হলে চরম অঘটন ঘটে যেতে পারত। তখন দুর্ঘটনা কবলিত জাহাজ উদ্ধারে ব্যবস্থা নেয়াও কষ্টসাধ্য হয়ে পড়তো।

টেকনাফ উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মো. রবিউল হাসান বলেন, বৈরী আবহাওয়ার কারণে সেন্টমার্টিনগামী জাহাজগুলো ফেরত আনা হয়েছে। জাহাজ কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে পর্যটকদের টিকিটের টাকা ফেরত দিতে। আনন্দের চেয়ে জীবনকে নিরাপদ রাখা জরুরি বলে উল্লেখ করেন ইউএনও।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ
পর্যটকবাহী বাসে অতিরিক্ত টোল আদায়, ২ ইজারাদারকে ৫৫ হাজার টাকা জরিমানা
সিলেটে ট্রাক-বাসের সংঘর্ষে শিশু নিহত, আহত ১০
বোরকা পরে পর্যটকদের ব্ল্যাকমেইল করতেন তারা
X
Fresh