• ঢাকা রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫

রাজশাহীতে রোবটিক্স ফাউন্ডেশন এর নতুন বিভাগীয় ইউনিট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২৬
রাজশাহীতে যাত্রা শুরু করলো বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের নতুন বিভাগীয় ইউনিট। সম্প্রতি রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ‘বিডিআরএফ রাজশাহী ইউনিট’ নামে বিভাগীয় ইউনিটটি উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম শেখ; বিশেষ অতিথি ছিলেন রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সেলিম হোসেন, যন্ত্রকৌশল অনুষদ-এর ডিন অধ্যাপক ড. মো. শামীমুর রহমান, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোঃ রবিউল আওয়াল, রোবটিক্স ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ড. তৌহিদ ভূঁইয়া ও রোবটিক্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. হাফিজুল ইমরান। এছাড়াও নতুন ইউনিটের অন্যান্য সদস্য ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি ড. মো. রফিকুল ইসলাম শেখ বলেন, শিক্ষার্থীদের মধ্যে নতুন প্রযুক্তি নিয়ে গবেষণার আগ্রহ অনেক বেশি। প্রযুক্তিগত দিক থেকে ঢাকার মতো পর্যাপ্ত সুযোগ সুবিধা না থাকায় তারা অনেক সময়ই গবেষণাকাজে বাধাগ্রস্ত হয়। বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের পক্ষ থেকে এই ধরনের উদ্যোগ এই অঞ্চলের শিক্ষার্থীদের গবেষণাকাজে অনেক বড় ভূমিকা রাখবে।

বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. হাফিজুল ইমরান বলেন, ফাউন্ডেশনের কার্যক্রম বাংলাদেশের সর্বত্র দ্রুত ছড়িয়ে দিতেই এই ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশের প্রতিটি বিভাগেই ফাউন্ডেশনের ব্রাঞ্চ বা ইউনিট খোলা হবে যাতে শিক্ষার্থীরা অল্প সময়ের মধ্যেই রোবটিক্স জগতের সাথে নিজেদেরকে মানিয়ে নিতে সক্ষম হয়।

বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের রাজশাহী ইউনিটের সভাপতি হয়েছেন রুয়েটের ডিপার্টমেন্ট অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. রোকনুজ্জামান। তার নেতৃত্বে রাজশাহী বিভাগে পরিচালিত হবে বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের কার্যক্রম।

রাজশাহী বিভাগের কার্যক্রম উদ্বোধন উপলক্ষে ফাউন্ডেশন এর রাজশাহী ইউনিট আয়োজন করে ‘চতুর্থ শিল্পবিপ্লব এবং সাইবার নিরাপত্তা’ বিষয়ক সেমিনার। এই সেমিনারে বক্তব্য রাখেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সাইবার সিকিউরিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. তৌহিদ ভূঁইয়া এবং বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. হাফিজুল ইমরান। সেমিনারটির আয়োজনে সহযোগিতা করে ড্যাফোডিল রোবটিক্স ল্যাব।

এমসি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়