• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গাইবান্ধায় বিরল প্রজাতির তক্ষক উদ্ধার

গাইবান্ধা প্রতিনিধি

  ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০২

গাইবান্ধায় প্রায় ২ কোটি টাকা মূল্যের বিরল প্রজাতি একটি ‘তক্ষক’ প্রাণী উদ্ধার করেছে পুলিশ। এই ঘটনায় ৪ জনকে আটক করা হয়েছে।

আজ সোমবার ভোর ৬টার দিকে গাইবান্ধা-পলাশবাড়ী আঞ্চলিক মহাসড়কের তুলসীঘাট এলাকায় একটি যাত্রীবাহী বাস থেকে অভিযান চালিয়ে তক্ষকটি উদ্ধার করে পুলিশ।

পুলিশ জানায়, সুন্দরগঞ্জ উপজেলার শান্তিরাম গ্রামের মৃত নুরুল হকের ছেলে আব্দুর রশিদ (৪৮) ও একই গ্রামের শমেস উদ্দীনের ছেলে সেকেন্দার আলী (৫২) চট্টগ্রাম থেকে গাইবান্ধা আসছিল। তাদের সঙ্গে ছিল খাগড়াছড়ির কালাপানি গ্রামের পলাশ মিয়া (৪৫) ও চট্রগ্রামের সাইফুল ইসলাম (৩১)। আজ ভোর ৬টার দিকে পুলিশ ওই বাসে তল্লাশির সময় তাদের কাছে থাকা চটের ব্যাগ থেকে বিরল প্রজাতির প্রাণীটি উদ্ধার করা হয়। পরে প্রাণীটিসহ ওই চার ব্যক্তিকে আটক করে সদর থানায় নিয়ে আসা হয়।

এরপর বন বিভাগের কর্মকর্তাদের খবর দেয়া হলে তারা এসে প্রাণীটিকে তক্ষক হিসেবে শনাক্ত করে। ধারণা করা হচ্ছে তক্ষকটি পাচার করার উদ্দেশে গাইবান্ধায় নিয়ে আসা হচ্ছিল।

আটককৃতদের বিরুদ্ধে গাইবান্ধা সদর থানায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

গাইবান্ধা অতিরিক্ত পুলিশ সুপার রাহাত গাওহারী বলেন, এই বিরল প্রজাতির তক্ষক প্রাণীটির মূল্য প্রায় দেড় থেকে দুই কোটি টাকা। এটি যত বড় হবে দাম তত বেশি হবে। তক্ষক ক্যান্সার চিকিৎসার জন্য প্রয়োজনীয় উপকরণ হিসেবে ব্যবহৃত হয়।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের অধ্যাপকের সঙ্গে যোগাযোগ করে প্রাণীটি বাঁচিয়ে রাখার সব ধরণের চেষ্টা করা হচ্ছে।

এটি আদালতের মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগের কাছে পৌঁছে দেয়া হবে বলেও জানান এ কর্মকর্তা।

আর/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সেফটি ট্যাংক থেকে এসএসসি পরীক্ষার্থীর মরদেহ উদ্ধার
নারী হাজতিকে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জন বদলি
নারী কয়েদির সঙ্গে কারারক্ষীর অনৈতিক সম্পর্ক, অতঃপর...
গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় নারী নিহত
X
Fresh