• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মেডিকেলের ডাস্টবিন থেকে বেশ কয়েকটি নবজাতকের অঙ্গ-প্রত্যঙ্গ উদ্ধার

বরিশাল প্রতিনিধি

  ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩৮

বরিশালের শের-ই বাংলা মেডিকেল ক‌লেজ (শেবাচিম) হাসপাতালের ডাস্টবিন থেকে নবজাতকের মরদেহের বেশ কিছু অঙ্গ-প্রত্যঙ্গ উদ্ধার করা হয়েছে।

আজ সোমবার সন্ধ্যায় মেডিকেলের ডাস্টবিন ও পাশের ড্রেনে এসব অঙ্গ-প্রত্যঙ্গ দেখা যায়। পরে রাতে পরিচ্ছন্ন কর্মীরা ময়লার স্তূপে এসব মরদেহে উদ্ধার করেন। উদ্ধারকৃত এসব নবজাতকের অধিকাংশ অপরিণত।

শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন বলেন, ডাস্টবিন ও ড্রেনে যেসব ‘অপরিণত’ নবজাতকের অঙ্গ-প্রত্যঙ্গ পাওয়া গেছে সেগুলো হাসপাতালের গাইনি বিভাগের ল্যাবে বোতলে সংরক্ষণ করা ছিল। অনেক মায়ের অপরিণত বাচ্চা জন্মায়। যা অনেক সময় পরিবারের লোকেরা নিয়ে যায়। আবার অনেকে ফেলে যায়। রেখে যাওয়া বাচ্চাগুলো দিয়ে মেডিকেল কলেজের তৃতীয় এবং পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসে ব্যবহৃত হতো। এগুলো সরিয়ে ফেলতে বলা হলে নার্সরা না বুঝে সেগুলো ডাস্টবিন ও ড্রেনে ফেলে দেয়।

তিনি আরও জানান, ব্যবহারিক ক্লাসে ব্যবহৃত এসব মরদেহ মাটিতে পুঁতে রাখার নিয়ম। ভুলক্রমে এসব মরদেহ ডাস্টবিনে ফেলা হয়েছে। মরদেহগুলো মাটি চাপা দেয়া হবে। এ জন্য তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হবে।

কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তাদের মরদেহগুলো উদ্ধারের চেষ্টা চলছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh