• ঢাকা মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

নীলগাইটিকে সুস্থ করে বন বিভাগের কাছে হস্তান্তর করলেন মেয়র

স্টাফ রিপোর্টার, রাজশাহী
|  ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৫
নওগাঁর মান্দা উপজেলা থেকে উদ্ধারকৃত বিলুপ্তপ্রায় নীলগাইটিকে বন বিভাগের কাছে হস্তান্তর করেছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

বৃহস্পতিবার বেলা ১১টায় রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে বন বিভাগের কর্মকর্তাদের কাছে নীলগাইটিকে বুঝিয়ে দেন তিনি।

বন বিভাগের কর্মকর্তারা বলছেন, প্রাণীটিকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নেয়া হবে। সেখানে আরেকটি মাদী নীলগাই রয়েছে।

গেল ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোতবাজার এলাকা থেকে বিলুপ্তপ্রায় নীলগাইটিকে আটক করে এলাকাবাসী। এসময় আঘাত পায় প্রাণীটি। এরপর রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে এনে চিকিৎসা দেওয়া হয়।

মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আহত বিরল প্রজাতির নীলগাইটিকে রাজশাহীতে নিবিড় পরিচর্যা ও চিকিৎসা দেয়া হয়েছে। মেয়র হিসেবে আমি এটির দেখাশোনা করেছি। এখন নীলগাইটি সুস্থ। তাই আজ বন বিভাগের কাছে বুঝিয়ে দিলাম। তারা উপযুক্ত পরিবেশ ও জায়গায় এটি নিয়ে যাবেন।

তিনি আরও বলেন, প্রাণীদের যেন কেউ আঘাত না করে। বন্যপ্রাণী উদ্ধার টিম আছে। কোথাও বিরল প্রজাতির প্রাণী পাওয়া গেলে তারা গিয়ে উদ্ধার করে আনবেন।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান জানান, আরেকটি মাদী নীলগাই দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে রয়েছে। সেখানে এই পুরুষ নীলগাইটিকে নিয়ে যাওয়া হবে।

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়