• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

টমেটো চাষে ধানের ক্ষতি পুষিয়ে নিচ্ছেন রাজবাড়ীর কৃষকরা

এম. মনিরুজ্জামান, রাজবাড়ী

  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১০

রাজবাড়ী জেলায় এবার টমেটোর বাম্পার ফলন হয়েছে। পাশাপাশি ন্যায্য দাম পাওয়ায় খুশি চাষিরাও। শীতের এই সবজির আবাদও অন্যান্য বছরের তুলনায় বেড়েছে।

জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, গেল বছর রাজবাড়ীতে আটশ’ ২৫ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছিল। এবার আবাদ হয়েছে আটশ’ ৩৫ হেক্টর জমিতে। এর মধ্যে রাজবাড়ী সদরে তিনশ’ ৭৫, গোয়ালন্দ উপজেলায় তিনশ’, পাংশায় ৮৫, কালুখালীতে ৩৮ ও বালিয়াকান্দিতে ৩৭ হেক্টর জমিতে টমটোর চাষ হয়েছে।

জেলার নদী তীরবর্তী চরাঞ্চলসহ নিচু জায়গাগুলোর বেশিরভাগ অংশ জুড়েই এসব টমেটোর চাষ হয়েছে। টমেটোর পাশাপাশি স্থানীয় চাষিরা ফুলকপি, বাঁধাকপি, বেগুন, মরিচ, পেঁয়াজ, রসুন, শসা, মূলা, পালং শাকসহ নানা ধরনের সবজিও চাষ করেছেন।

টমেটো চাষিরা জানান, নদী ভাঙনের জন্য তাদের এখানে ধান ও গমের বেশি চাষ হয় না। তাই তারা শীতকালীন ফসল ফলিয়ে বন্যার ক্ষতি কিছুটা পুষিয়ে নেন। প্রতি বিঘা জমিতে টমেটো চাষ করতে তাদের খরচ হয় ২৫ থেকে ৩০ হাজার টাকা। ফলন পাচ্ছেন প্রায় ১০০ থেকে ১৫০ মণ। যা বাজারে পাইকারি দরে নয়শ’ থেকে এক হাজার টাকা মণ প্রতি বিক্রি করছেন। খরচ বাদ দিয়ে বিঘায় প্রায় ৮০ হাজার থেকে এক লাখ টাকা আয় হচ্ছে।

টমেটো চাষি আব্দুর রাজ্জাক আরটিভি অনলাইনকে জানান, প্রতিবছরই তিনি টমেটো চাষ করেন বাড়তি লাভের আশায়। এ বছরও টমেটো চাষ করেছেন। বর্ষার পানি নেমে যাওয়ার পর নদীর পাড়ের নিচু জমিতে টমেটোসহ বিভিন্ন ধরনের শীতকালীন সবজি চাষ করে থাকেন তিনি। এ বছর টমেটোর ভালো ফলন ও ন্যায্য দাম পাওয়ায় তারা খুশি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফজলুর রহমান আরটিভি অনলাইনকে বলেন, রাজবাড়ীতে দিন দিন টমেটোর চাষ বৃদ্ধি পাচ্ছে। এ বছর আটশ’ ৩৫ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। বেশির ভাগ চাষিই হাইব্রিড জাতের টমেটোর চাষ করছেন।

আরও পড়ুন

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চলমান তাপদাহে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্ত
গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 
জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধে রাজধানীতে র‌্যালি
নারী হাজতিকে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জন বদলি
X
Fresh