• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জন্মদিনে আরটিভির শুভেচ্ছা

রাজশাহী প্রতিনিধি

  ০২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:১৪

উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক, বাংলা সাহিত্যে ‘ছোটগল্পের বরপুত্র’ হাসান আজিজুল হকের আজ (২ ফেব্রুয়ারি) ৮০তম জন্মদিন। জন্মদিনের প্রথম প্রহরে দেশের অন্যতম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান ঢাকা থেকে রাজশাহীতে তার নিজ বাসায় গিয়ে তাকে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান।

এসময় কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের পরিবারের সদস্যদের নিয়ে তিনি কেক কাটেন এবং বরেণ্য এই লেখকের সুস্বাস্থ্য ও দীর্ঘজীবন কামনা করেন।

হাসান আজিজুল হকের জন্ম ১৯৩৯ সালের এইদিনে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে। ছেলেবেলা কেটেছে যবগ্রামেই। যবগ্রাম মহারাণী কাশিশ্বরী ইংরেজি বিদ্যালয় থেকে ১৯৫৪ সালে মাধ্যমিক পাশ করেন। ১৯৫৬ সালে উচ্চ মাধ্যমিক শেষ করেন খুলনার দৌলতপুর ব্রজলাল কলেজ থেকে। এ সময় তিনি প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ফলে তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর রোষানলে পড়ে নির্যাতন ভোগ করতে হয়। এরপর তিনি রাজশাহী কলেজে ভর্তি হন। ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে দর্শনে সম্মানসহ স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাশ করেন।

হাসান আজিজুল হকের বাবার নাম মোহাম্মদ দোয়া বখশ ও মায়ের নাম জোহরা খাতুন। ১৯৫৮ সালে সামসুন নাহারের সঙ্গে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তার তিন মেয়ে ও এক ছেলে।

তিনি উপন্যাস, ছোটগল্প, নাটক ছাড়াও বিভিন্ন বিষয়ে বিশ্লেষণধর্মী রচনা লিখে দেশের সাহিত্যাঙ্গনে নিজের অবস্থান মজবুত করেছেন। এবারের অমর একুশে বইমেলায় বরেণ্য এই লেখকের বেশ কয়েকটি বই প্রকাশিত হবে।

হাসান আজিজুল হকের উল্লেখযোগ্য রচনাগুলোর মধ্যে রয়েছে আত্মজা ও একটি করবী গাছ, জীবন ঘষে আগুন, পাতালে হাসপাতালে, নামহীন গোত্রহীন, চালচিত্রের খুঁটিনাটি, মা মেয়ের সংসার, বিধবাদের কথা ও অন্যান্য গল্প, সক্রেটিস, বৃত্তায়ন, শিউলি, আগুনপাখি, ফিরে যাই ফিরে আসি, উঁকি দিয়ে দিগন্ত প্রভৃতি।

মুক্তিযুদ্ধবিষয়ক বইয়ের মধ্যে রয়েছে একাত্তর: করতলে ছিন্নমাথা, লাল ঘোড়া আমি, ফুটবল থেকে সাবধান ইত্যাদি। সম্পাদিত বইয়ের মধ্যে রয়েছে গোবিন্দচন্দ্র দেব রচনাবলী, একুশে ফেব্রুয়ারি গল্প সংকলন, জন্ম যদি তব বঙ্গে ইত্যাদি।

লেখক জীবনে আদমজী সাহিত্য পুরস্কার ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অজস্র পুরস্কারে ভূষিত হয়েছেন এই সাহিত্যিক। ১৯৯৯ সালে একুশে পদক লাভ করেন। ২০০৭ সালে ‘আগুনপাখি’ উপন্যাসের জন্য তিনি কলকাতার আনন্দ পুরস্কার পান।

তার জন্মদিন উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh