DMCA.com Protection Status
  • ঢাকা রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

রাতে এসএসসি পরীক্ষা দেবে রিকি

কুষ্টিয়া প্রতিনিধি
|  ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১৬
যশোর বোর্ডের ইতিহাসে প্রথমবারের মতো রাতে এসএসসি পরীক্ষা নেয়া হবে এক শিক্ষার্থীর। কুষ্টিয়ার কুমারখালি কেন্দ্রে রিকি হালদার (১৭) নামের ওই শিক্ষার্থীর আবেদনের প্রেক্ষিতে যশোর বোর্ড কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। শনিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত এই পরীক্ষা চলবে। 

বিষয়টি নিশ্চিত করেছেন যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র।

জানা গেছে, রিকি ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের। তিনি কুমারখালি উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের এসএসসি পরীক্ষার্থী। শনিবার দিনের বেলা এই সম্প্রদায়ের কোনও কিছু না লেখার জন্য ধর্মীয় বিধান রয়েছে। এ বিষয়টি তুলে ধরে রিকি শনিবার অনুষ্ঠিতব্য পরীক্ষাগুলো রাতে নেয়ার জন্য বোর্ড বরাবর আবেদন করেন।

তার এই আবেদনের প্রেক্ষিতে ধর্মীয় বিধি বিধানের বিষয়টি আমলে নিয়ে আগামীকাল এসএসসির বাংলা পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত নেবে যশোর শিক্ষাবোর্ড। এছাড়াও পরবর্তী যেসব পরীক্ষা শনিবার পড়বে সেসব পরীক্ষার ক্ষেত্রেও রিকি একই সুবিধা পাবেন।

তবে বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক রিকিকে সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর অপেক্ষা করতে হবে তার পরীক্ষার জন্য বোর্ড নির্ধারিত সময় পর্যন্ত। এ সময়ের মধ্যে কোনোভাবেই পরীক্ষা কক্ষের বাইরে বের হওয়া এবং এবং কারো সঙ্গে যোগাযোগও করতে পারবে না রিকি। 

এসময় বোর্ডের পক্ষ থেকে তাকে খাবার ও পানি সরবরাহসহ শৌচাগার ব্যবহারে শর্তসাপেক্ষে অনুমতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। বোর্ড নিযুক্ত প্রতিনিধি সব সময় তার সাথেই থাকবেন। এবং এই সময়ের মধ্যে রিকি কোন ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করতে পারবেন না। 

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, ‘রাতে ওই পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কেন্দ্র সচিব, হল সুপার, সহকারী হল সুপার, কক্ষ পরিদর্শক ও পুলিশসহ দায়িত্বশীল সকলই দায়িত্ব পালন করবেন।’

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়