• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিপদজনক বাঁকে বাড়ছে দুর্ঘটনায় নিহতের সংখ্যা

আজিজুর রহমান পায়েল, ব্রাহ্মণবাড়িয়া

  ৩১ জানুয়ারি ২০১৯, ১৩:০৬

ব্রাহ্মণবাড়িয়ার দুটি মহাসড়কে দুর্ঘটনার হার বৃদ্ধি পেয়েছে। ১৩ মাসে ঢাকা-সিলেট ও কুমিল্লা-সিলেট মহাসড়ক দুটিতে বিভিন্ন যানবাহন দুর্ঘটনায় মারা গেছে মোট ৪৬ জন। বিপদজনক বাক এবং সিএনজি ও ব্যাটারি চালিত অটোরিকশার জন্যে এসব দুর্ঘটনা ঘটছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

নতুন বছরের জানুয়ারির কয়েকদিনেই ঢাকা-সিলেট এবং কুমিল্লা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া এলাকায় ৪টি দুর্ঘটনায় মারা যান ১০ জন। এরমধ্যে বর যাত্রীবাহী একটি মাইক্রোবাস দুর্ঘটনায় মারা যান ৫ জন। এরপর আরও ৩টি দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু হয়। এ বছরের ১৩ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে।

৪টি দুর্ঘটনার মধ্যে ঢাকা-সিলেট মহাসড়কেই ঘটেছে ৩টি দুর্ঘটনা। আর ২০১৮ সালে মহাসড়ক দুটিতে মোট ৩৮টি দুর্ঘটনা ঘটে। এতে মারা যায় ৩৬ জন।

এসব দুর্ঘটনার জন্যে মহাসড়কের কয়েকটি পয়েন্টে ঝুঁকিপূর্ণ বাঁক এবং ব্যাটারি ও সিএনজি চালিত অটোরিকশা, রিকশা-ভ্যানের অবাধ চলাচলকে দায়ী করেন সংশ্লিষ্টরা।

ঢাকা-সিলেট মহাসড়কের ভৈরব থেকে মাধবপুর পর্যন্ত ৩৪ কিলোমিটার এবং সরাইল বিশ্বরোড থেকে কালামুড়া ব্রিজ পর্যন্ত কুমিল্লা-সিলেট মহাসড়কের ৪৩ কিলোমিটার ব্রাহ্মণবাড়িয়া হাইওয়ে থানা পুলিশের নিয়ন্ত্রণাধীন। এরমধ্যে ঢাকা-সিলেট মহাসড়কের সরাইলের শাহবাজপুর থেকে মাধবপুর পর্যন্ত ৫টি পয়েন্টে ঘটে বেশি দুর্ঘটনা। সেখানে মহাসড়কের বাককে দুর্ঘটনার জন্যে দায়ী করছে হাইওয়ে পুলিশ।

জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. হানিফ আরটিভি অনলাইনকে বলেন, আমাদের ৭৭ কিলোমিটার মহাসড়কে যে পরিমাণ গাড়ি চলাচল করে সেই তুলনায় সড়ক অপ্রতুল। রোডের ক্যাপাসিটির বাইরে যানবাহন চলাচল করে। তাছাড়া অবৈধ যানবাহন চলাচলের কারণেও দুর্ঘটনার পরিমাণ বাড়ছে।

ব্রাহ্মণবাড়িয়া খাটিহাতা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো. হোসেন সরকার জানান, অদক্ষ চালকদের অসতর্কতা এ জন্য দায়ী। এছাড়া ৫টি বাকও দুর্ঘটনার বড় কারণ। চালকরা যাতে দ্রুত গতিতে গাড়ি চালাতে না পারেন সেজন্যে তারা অভিযান পরিচালনা করছেন। ইতোমধ্যে ৩শ’ মামলাও দেয়া হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শামীম আল মামুন জানিয়েছেন, বর্তমানে ঢাকা-সিলেট মহাসড়ক টু-লেন। এটি ফোর লেনে উন্নীত করার সময় বাক সরলীকরণে পদক্ষেপ নেয়া হবে।

আরও পড়ুন

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাস থেকে পড়ে যান হেলপার, মাথার ওপর দিয়ে চলে গেল চাকা
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
মেহেদির রং শুকানোর আগেই প্রাণ গেল প্রবাসী যুবকের
ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
X
Fresh