• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ভবনের অভাবে বিদ্যালয়টিতে শিক্ষা কার্যক্রম ব্যাহত

শরীয়তপুর প্রতিনিধি

  ৩০ জানুয়ারি ২০১৯, ০৯:১৭

শরীয়তপুর উপজেলার ৪৯ নাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন সংকটের কারণে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। আর ভবন না থাকার কারণে দুটি শ্রেণি কক্ষে গাদাগাদি করে পাঠদান করানো হচ্ছে। মানসম্মত পড়াশুনা না থাকার কারণে অভিভাবকরা ছাত্রছাত্রীদের অন্য স্কুলে নিয়ে যাচ্ছেন। এভাবে চলতে থাকলে স্কুলটি ছাত্র সংকটে পড়তে পারে বলে ধারণা করছেন স্থানীয়রা।

জানা গেছে এই প্রাথমিক বিদ্যালয়টি ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয়। এরপর ২০১৩ সালে বিদ্যালয়টি সরকারি করা হলও এখনও পর্যন্ত কোনও পাকা ভবন নির্মাণ করা হয়নি।

দোচালা টিনের ঘরের মাত্র দুটি শ্রেণি কক্ষে ১২০ জন ছাত্র-ছাত্রীকে দুই শিফটে কোনোরকমে পাঠদান করা হচ্ছে। এতে শিক্ষার মান মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। একবছর আগে বিদ্যালয়ের পুরাতন ভবনটি ভেঙে নতুন ভবনের উদ্যোগ নেয়া হলেও তার কাজ শুরু হয়নি। এদিকে প্রয়োজনের তুলনায় চেয়ার, টেবিল ও বেঞ্চ কিছুই নেই বিদ্যালয়টিতে। শিক্ষার্থীদের পোশাক-পরিচ্ছদও ময়লাযুক্ত। কাউকেই স্কুলড্রেস পরিহিত অবস্থায় দেখা যায়নি।

বিদ্যালয়টির পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সুবর্ণা আক্তার জানায়, স্কুলটি ভাঙা থাকার কারণে বর্ষার দিনে আমরা ঠিকমতো ক্লাস করতে পারি না। বৃষ্টি এসে আমাদের বই ভিজিয়ে দেয়।