• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

অচল হাসকিং মিল সচল করা হবে: খাদ্যমন্ত্রী

নওগাঁ প্রতিনিধি

  ১৯ জানুয়ারি ২০১৯, ২২:২৩

কৃষক থেকে ভোক্তা পর্যন্ত সব পক্ষকেই লাভবান করতে আগামীতে অচল হাসকিং চালকলগুলো সচল করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। প্রয়োজনে নীতিমালা পরিবর্তন করা হবে বলেও তিনি জানান।

দুপুরে নওগাঁ শহরের ঠিকানা কমিউনিটি সেন্টারে জেলা চালকল মালিক গ্রুপের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, চালের বাজারদর সহনীয় পর্যায়ে রাখতে হবে। কৃষকদের উৎপাদিত ধানের ন্যায্য মূল নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। এজন্য বড় মিলার ও চাল ব্যবসায়ীদের আন্তরিকতা ও সহযোগিতা চাই।

এর আগে মন্ত্রী নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় পরিদর্শন করেন। সেখানে তিনি কর্মকর্তাদের সাথে কথা বলেন ও দিকনির্দেশনা দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নওগাঁ জেলা চালকল মালিক গ্রুপের সভাপতি আলহাজ রফিকুল ইসলাম রফিক। সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন নওগাঁ- ৩ আসনের এমপি ছলিম উদ্দিন তরফদার সেলিম, নওগাঁ সদর আসনের এমপি ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল, নওগাঁ জেলা চালকল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার, জেলা ধান-চাল আরতদার সমিতির সভাপতি নীরোদবরণ সাহা চন্দন, মিল মালিক নূরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে চালকল মালিক গ্রুপের নেতৃবৃন্দ বেশ কিছু দাবি তুলে ধরেন। তারা বলেন- দেশের চাহিদাকৃত চাল উৎপাদনে নিয়োজিত হাজার-হাজার অটো ও হাসকিং মিলকে টিকিয়ে রাখার জন্য এই খাতকে শিল্প হিসেবে ঘোষণা করা প্রয়োজন।

এছাড়া নওগাঁ জেলায় সিএসডি ও প্রতিটি উপজেলায় দুই হাজার মেট্রিকটন ধারণ ক্ষমতার গুদাম নির্মাণ ও পুরান অকেজো খাদ্য গুদামকে দ্রুত মেরামত, সারা বছর সংগ্রহ কার্যক্রম রাখাসহ ৯ দফা দাবি তুলে ধরেন মিলাররা।

অনুষ্ঠানে মিলাররা বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণ খাদ্যশস্য আছে। তাই চালের দর বৃদ্ধির কোনও শঙ্কা নেই। বরং ক্রমেই চালের দর নিম্নমুখী হচ্ছে। এখনও সরকারিভাবে বেঁধে দেওয়া দরের নিচেই রয়েছে খোলা বাজারে চালের বাজার। কিছু মিডিয়া গুজব ছড়ানোর চেষ্টা করছে।

মিলাররা বলেন, খোলা বাজারে চালের দর সরকারি দরের সাথে সামঞ্জস্য না থাকলে কৃষকরা ধানের ন্যায্য দাম পাবে না। কৃষকরা যাতে ধানের ন্যায্য দাম পান সেদিক খেয়াল রাখতে হবে। একইসাথে চালকলগুলো যাতে সারাবছর নিরবচ্ছিন্ন ভাবে সচল থেকে চাল উৎপাদন ঠিক রাখতে পারে, সেদিকে সরকারের নজরদারি রাখতে হবে।

অনুষ্ঠানে চালকল মালিক গ্রুপের অন্যান্য নেতৃবৃন্দ, মিল মালিক, চাল ব্যবসায়ী, বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রায় ৫ ঘণ্টা পর আগরতলা ইমিগ্রেশন সার্ভার সচল
অচল গার্মেন্টসকে সচল দেখিয়ে ২ কোটি টাকা লোপাটের অভিযোগ
নাঙ্গলকোটে ট্রেনের ৫ বগি উদ্ধার, লাইন সচল হতে লাগবে ৩ দিন
এক ঘণ্টা পর সচল ফেসবুক
X
Fresh