• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সিগারেটের আগুন পুড়লো বগুড়া জিলা স্কুলের কয়েক হাজার পাঠ্যবই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জানুয়ারি ২০১৯, ০০:০১

বগুড়া জিলা স্কুলের গুদাম ঘরে সিগারেটের আগুন থেকে ছড়িয়ে পড়া আগুনে কয়েক হাজার পাঠ্যবই পুড়ে নষ্ট হয়ে গেছে। রোববার বিকেল তিনটার দিকে এ আগুনের ঘটনা ঘটে।

বগুড়া ফায়ার সার্ভিসের কর্মকর্তা আব্দুল মতিন ও জেলা শিক্ষা অফিসার গোপাল চন্দ্র বিষয়টি আরটিভি অনলাইনকে নিশ্চিত করেন।

বগুড়া জিলা স্কুল ও জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, রোববার হঠাৎ করেই জিলা স্কুলের বইয়ের গুদামে আগুনের সূত্রপাত হয়। ওই আগুনে গুদামে মাদরাসা শিক্ষা বোর্ডের অষ্টম ও নবম শ্রেণির প্রায় সাড়ে তিন হাজার বই ছিল। এর বেশির ভাগ পুড়ে যায়। সেগুলো ছিল ২০১৮ সালের পাঠ্যবই। ভুল থাকায় গত বছর তা শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়নি। সেগুলো রেখে দিয়ে নতুন করে সংশোধিত বই বিতরণ করা হয় শিক্ষার্থীদের মাঝে। জেলা শিক্ষা অফিসের নিজস্ব গুদাম না থাকায় ভুল বইগুলো জিলা স্কুলের গুদাম ঘরে সংরক্ষিত ছিল।

জানা যায়, বগুড়ায় বইয়ের গুদামে ধোঁয়া দেখেই ‘৯৯৯’ এ ফোন করে এক স্কুল ছাত্র।

স্কুলের ১০ম শ্রেণির এক ছাত্র বলেন, আমরা বন্ধুরা মাঠে খেলা করছিলাম। হঠাৎ ঘর থেকে ধোঁয়া বের হতে দেখে প্রথমে পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করি। পরে ৯৯৯ এ কল করার পর বিস্তারিত জানানো হলে ফায়ার সার্ভিসের দল এসে প্রায় ৩০ মিনিট পর আগুন নিয়ন্ত্রণে আনে।

বগুড়া জেলা শিক্ষা অফিসার গোপাল চন্দ্র জানান, আমাদের নিজস্ব কোনো গোডাউন না থাকায় জেলার কয়েক হাজার এ রুমে ছিল। কেন আগুন লাগলো বিষয়টি খতিয়ে দেখা হবে ।

বগুড়া ফায়ার সার্ভিসের কর্মকর্তা আব্দুল মতিন জানান, বইগুলো যে কক্ষে রাখা ছিল সেই কক্ষের নিরাপত্তা ব্যবস্থা ছিল না। ওই কক্ষের পেছনের জানালা খোলা পাওয়া গেছে। খোলা জানালা দিয়ে কেউ সিগারেটের আগুন ফেলে। এ কারণে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুন নেভাতে পানি ব্যবহার করার কারণে গুদাম ঘরে রাখা সবগুলো বই নষ্ট হয়ে গেছে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh