DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

সাপাহারে ডায়রিয়ার প্রাদুর্ভাব

নওগাঁ প্রতিনিধি
|  ০৯ জানুয়ারি ২০১৯, ১০:২৮ | আপডেট : ০৯ জানুয়ারি ২০১৯, ১১:৫৯
ঠাণ্ডা ও শীতজনিত কারণে নওগাঁর সাপাহার উপজেলায় দেখা দিয়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব। কোলের শিশু ও বৃদ্ধরাই এ রোগে বেশি আক্রান্ত হচ্ছে।

গতকাল মঙ্গলবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে খোঁজ নিয়ে জানা গেছে, ৫০ শয্যার এই হাসপাতালটিতে জায়গা সংকুলান না হওয়ায় অনেকেই মেঝেতে বিছানা করে চিকিৎসা সেবা নিচ্ছেন।

কর্তব্যরত নার্সরা জানিয়েছেন প্রতিদিন গড়ে ১০-১৫ জন রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। গেল সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ১২ জন শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়ে এই হাসপাতালে ভর্তি হয়েছে। বর্তমানে হাসপাতালটিতে ২৮ জন শিশু ও তিনজন বৃদ্ধ রোগী ভর্তি আছেন।

জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে এ পর্যন্ত অর্ধশতাধিক ডায়রিয়া রোগীকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন।

এদিকে নতুন রোগীর চাপের কারণে পূর্বে ভর্তিকৃত রোগীদের সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার আগেই রিলিজ দিয়ে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন স্বজনরা।

সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক রুহুল আমিন আরটিভি অনলাইনকে জানান, শীতজনিত কারণে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারাই বেশি আক্রান্ত হচ্ছে। এছাড়া শহরের তুলনায় গ্রামের মায়েরা একটু অসচেতন। তাদের অসচেতনতার কারণেও রোগটির প্রাদুর্ভাব বেড়েছে।

তবে তাপমাত্রা বাড়লে এই রোগের প্রাদুর্ভাব কমে যাবে বলেও আশা করেন ডা. রুহুল আমিন।

জেবি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়