• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

খাঁচায় মাছ চাষ: বছরে আয় হবে ১৫ লাখ টাকা

স্টাফ রিপোর্টার, ঠাকুরগাঁও

  ০৭ জানুয়ারি ২০১৯, ১৮:২২

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে টাঙ্গন নদীর উন্মুক্ত জলাশয়ে খাঁচায় মাছ চাষ করে লাভবান হচ্ছেন মৎস্য চাষিরা। ৩টি ইউনিটে ৩০টি খাঁচায় পরীক্ষামূলকভাবে মনোসেক্স জাতীয় তেলাপিয়া মাছ চাষ করে এবার প্রায় ৭ লাখ টাকা মুনাফা হয়েছে। আগামী বছরে এখান থেকে প্রায় ১৫ লাখ টাকা আয় হবে আশা করছেন মৎস্য বিভাগ।

জেলার পীরগঞ্জ উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা ইসমত আরা জানান, ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পের আওতায় উপজেলার রানীরঘাট রাবার ড্যামের উজানে সিরাইলে টাঙ্গন নদীর উন্মুক্ত জলাশয়ে ২০১৭ সালে ১টি ইউনিটে ১০টি খাঁচা স্থাপন করা হয়। স্থানীয়ভাবে ২০ জন মৎস্য চাষি নিয়ে সেখানে একটি মৎস্যজীবী সমিতি গঠন করা হয়। সেই সমিতির তত্ত্বাবধানে শুরু হয় খাঁচায় মনোসেক্স জাতীয় তেলাপিয়া মাছ চাষ। সেবার মৌসুম ধরতে না পারলেও ২০১৮ সালে সেখানে মাছ চাষ করে আয় হয় প্রায় ৫ লাখ টাকা। সেখানকার সফলতার পর একই নদীতে সাগুনী রাবার ড্যামের উজানে গেল বছর পর্যায় ক্রমে ২টি ইউনিটে ২০টি খাঁচা স্থাপন করা হয়। ২৪ জন মৎস্য চাষির একটি সমিতির তত্ত্বাবধানে সেখানেও চলছে মাছ চাষ। এরই মধ্যে সেখানকার চাষ করা মাছ বাজার জাত করা শুরু হয়েছে।

সুগুনী মৎস্য সমিতির সদস্য সন্তোষ জানান, মৎস্য বিভাগের লোকজন নিয়মিত তদারকি করেন। খোঁজ খবর নেন। পরামর্শ দেন। এরই মধ্যে প্রায় ২০ হাজার টাকার মাছ বিক্রি করা হয়েছে আর খাঁচায় যে পরিমাণ মাছ রয়েছে তা প্রায় ৩ লাখ টাকায় বিক্রি হবে। এতে লাভ হবে প্রায় ২ লাখ টাকা। এবার প্রথম। তাই কম লাভ হবে। আগামীতে আরও ভাল করতে পারবেন বলে আশা তার।

সিনিয়র মৎস্য কর্মকর্তা ইসমত আরা বলেন, একটি খাঁচায় ৬শ’ থেকে ১ হাজার পিস মাছ চাষ করা যাবে। প্রতি ৩ মাস পর পর মাছ বিক্রি করা যাবে। এতে একটি খাঁচা থেকেই সব খরচ বাদ দিয়ে কমপক্ষে ৫০ হাজার টাকা আয় করা যাবে। উপজেলার দু’টি স্থানে ৩টি ইউনিটের ৩০টি খাঁচায় আগামী বছর মাছ চাষ করে প্রায় ১৫ লাখ টাকা আয় করতে পারবেন চাষিরা। এতে চাষিরা যেমন লাভবান হবেন তেমনি মাছের উৎপাদনও বাড়বে।
তিনি আরও বলেন, উন্মুক্ত জলাশয়ে মাছ চাষের সবচেয়ে বড় উপকারিতা হলো- এখানে কোনও ঝুঁকি নেই। রোগ বালইয়ের তেমন নেই বললেই চলে। খাবারও কম লাগে। আশা করা হচ্ছে এ প্রকল্পের আওতায় আগামীতে আরও মাছ চাষ বাড়বে।

আরো পড়ুন:

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘রেকর্ড স্টোর ডে’তে এবারও বিশেষ আয়োজন
এশিয়া কাপ আয়োজন করতে পারবে না ভারত-পাকিস্তান!
মেহেরপুরে মুজিবনগর দিবসে বিশেষ আয়োজন 
৫ দিনে ‘বড়ে মিয়া ছোটে মিয়া’র আয় ১২৬ কোটি টাকা
X
Fresh