• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মহেশদের কপাল বদলায় না

রাফিয়া চৌধুরী

  ০৬ জানুয়ারি ২০১৯, ২০:২৭
ছবি: সংগৃহীত

গফুরের মহেশ নিখোঁজ। পাঁচ-সাতদিন ধরে খোঁজাখুঁজির পর পীড়িত গফুর চিন্তিত মুখে দাওয়ায় বসিয়াছিল। তাহার মহেশ(গরু) কয়দিন হইতে এখন পর্যন্ত ঘরে ফিরে নাই। নিজে সে শক্তিহীন, তাই আমিনা(গফুরের মেয়ে) সকাল হইতে সর্বত্র খুঁজিয়া বেড়াইতেছে। পড়ন্ত-বেলায় সে ফিরিয়া আসিয়া বলিল, শুনেচো বাবা, মাণিক ঘোষেরা মহেশকে আমাদের থানায় দিয়েচে। গফুর আঁতকে ওঠে। মেয়েকে বলে, দূর পাগলি!

হাঁ বাবা, সত্যি! বাবুদের চাকর বললে, তোর বাপকে বল গিয়ে যা দরিয়াপুরের খোঁয়াড়ে খুঁজতে।

কি করেছিল মহেশ?

বাবুদের বাগানে ঢুকে গাছপালা নষ্ট করেছে বাবা।

গফুর স্তব্ধ হইয়া বসিয়া রহিল। মহেশের সম্বন্ধে সে মনে বহুপ্রকারের দুর্ঘটনা কল্পনা করিয়াছিল, কিন্তু এ আশঙ্কা ছিল না। সে যেমন নিরীহ, তেমনি গরিব, সুতরাং প্রতিবেশী কেহ তাহাকে এত বড় শাস্তি দিতে পারে এ ভয় তাহার নাই। বিশেষত মাণিক ঘোষ। গো-ব্রাহ্মণে ভক্তি তাহার এ অঞ্চলে বিখ্যাত। সে এই কাজ করিবে! তা তো ভাবিয়া কূল করিতে পারিতেছি না।

এটা শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘মহেশ’ গল্পের অংশবিশেষ। প্রকাশিত হয়েছিল ১৯২৬ সালে। অবাক করা বিষয় হলো বিংশ শতাব্দিতে ২০১৯ সালে এসে শরৎচন্দ্রের মহেশের দেখা মিললো ঠাকুরগাঁও জেলায়।

মরিয়ম বেগমের এক গরিব গৃহিণীর গরু বাংলাদেশ বর্ডার গার্ডে(বিজিবি) সীমানায় ঢুকে ফসল নষ্ট করেছিল। এই লঘুপাপে গরুটিকে গুরুদণ্ড দিয়েছে বিজিবি। অবলা প্রাণিটিকে সোজা ঠাকুরগাঁও সদর থানায় সোপর্দ করেছে তারা।

এখানেই শেষ নয়, গরুটির বিরুদ্ধে শনিবার বিকেলে থানায় লিখিত অভিযোগও দেয়া হয় বিজিবির পক্ষ থেকে। অভিযোগে বলা হয়, ঠাকুরগাঁও বিজিবি ক্যাম্পের ভেতরে ঢুকে ঘাস খাওয়া এবং ফসল নষ্ট করেছে আটক গরুটি।

ঠাকুরগাঁও বিজিবি ক্যাম্পের পাশে হাজীপাড়ায় বসবাসকারী মরিয়ম বেগম থানায় দিনভর ধরনা দিয়েও কোনও লাভ হয়নি। তিনি জানান, তাকে ৫০ হাজার টাকা ক্ষতি পূরণ দিতে বলা হয়। তিনি টাকা দিতে না পারায় গরুটিকে থানাতেই রেখে দেয়।

ঠাকুরগাঁও থানার ওসি আতিকুর রহমান আরটিভি অনলাইনকে বলেন, বিজিবি কর্তৃপক্ষ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দাবি করে গরুটির বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছিল। কিন্তু তারা তাদের মত পাল্টায়। জরিমানা ছাড়াই গরুটিকে তার মালিকের কাছে হস্তান্তর করা হয়।

তবে আর যেন এই ধরনের ঘটনা না ঘটে সেজন্য সতর্ক করা হয়েছে গরুর মালিককে।

আরসি/কে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মহেশপুর সীমান্তে সাড়ে ৪ কেজি স্বর্ণসহ আটক ২
হিলিতে যাত্রীবাহী বাস থেকে এক কেজি কোকেন জব্দ
রং খেলার সময় অটোচাপায় শিশুর মৃত্যু
বাংলা নববর্ষ : হিলি সীমান্তে বিজিবি-বিএসএফের মিষ্টি বিনিময়
X
Fresh