• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনে নারী ও সংখ্যালঘুদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে: ইসি

খুলনা প্রতিনিধি

  ২১ ডিসেম্বর ২০১৮, ১৯:২০

নির্বাচন কমিশনার (ইসি) কবিতা খানম বলেছেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারী ও সংখ্যালঘুদের ভোটাধিকার প্রয়োগে নিরাপদ অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

শুক্রবার সকালে খুলনায় এক হোটেলে নির্বাচনে নারীর নিরাপদ অংশগ্রহণ ও সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে সচেতনতামূলক এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নির্বাচন কমিশন (ইসি), ইউএনডিপি ও ইউএনউইমেন যৌথভাবে এ সভার আয়োজন করে।

কবিতা খানম বলেন, বাংলাদেশের জনসংখ্যার অর্ধেক নারী। জনপ্রতিনিধি নির্বাচনে তাদের ভূমিকা অগ্রগণ্য। তাই একাদশ সংসদ নির্বাচনে তাদের নিরাপদ অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, আমরা অনেকেই নারীদের নিরাপত্তা নিয়ে প্রতিনিয়ত সভা সেমিনার করে যাচ্ছি। নারীর সমান অধিকারের কথা বলে বক্তৃতা দিচ্ছি। আবার আমরাই নারীদের ক্ষমতায়নের পথে বাধা সৃষ্টি করছি। আমরা যদি নারীদের প্রতিদিনের নিরাপত্তা নিশ্চিত করতে পারতাম তাহলে নির্বাচনের সময় তাদের নিরাপদ অংশগ্রহণ নিয়ে আলাদাভাবে ভাবতে হতো না।

নারীরা তাদের যোগ্যতা বলেই এগিয়ে যাচ্ছে উল্লেখ করে নির্বাচন কমিশনার বলেন, নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য নারীদেরকেই সৎ ও সাহসী হতে হবে এবং এই সাহসকে সবার মধ্যে ছড়িয়ে দিতে হবে।

সমাজ ও দেশের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে নারীর মতামতকে মূল্যায়ন করার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, খুলনা রেঞ্জ ডিআইজি মো. দিদার আহমেদ প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্বে করেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মজিবুর রহমান।

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রতীক পেয়েই প্রচার-প্রচারণায় প্রার্থীরা
‘সংসদ সদস্য কোনো প্রার্থীর নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন না’
সুষ্ঠু ভোট করতে প্রশাসনের উচ্চপদস্থদের সঙ্গে বসবে ইসি
বিএনপির আরও এক নেতা বহিষ্কার
X
Fresh