• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘মানবতার দেয়াল’ এবার চাঁপাইনবাবগঞ্জেও

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

  ১২ ডিসেম্বর ২০১৮, ১৫:১০

‘তারুণ্যের জয় হোক, মানবতাবোধ জাগ্রত হোক’ এই স্লোগান নিয়ে চাঁপাইনবাবগঞ্জে প্রথমবারের মতো চালু হলো মানবতার দেয়াল। কয়েকজন তরুণের উদ্যোগে শহরের সরকারি কলেজের সাইকেল গ্যারেজের পাশে এই দেয়াল চালু হয়েছে।

কিশোরগঞ্জের এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিনব এই উদ্যোগ শুরু করেছিলেন স্কুল শিক্ষক নাজনিন মিষ্টি। এরপর দেশের বিভিন্ন স্থানে এই মানবতার দেয়াল তৈরি করা হয়েছে। এই দেয়ালে টাঙানো হ্যাঙ্গারে যে কেউ তার অপ্রয়োজনীয় কাপড় রেখে যেতে পারবেন, আবার শীতার্ত ও দরিদ্র যে কেউ নিজের প্রয়োজনে এখান থেকে কাপড় সংগ্রহ করতে পারবেন।

নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর দাউদ হোসেন মানবতার দেয়াল উদ্বোধন করেছেন।

মানবতার দেয়ালে ‘আপনার অপ্রয়োজনীয় বস্ত্র রেখে যান, প্রয়োজনীয় বস্ত্র এখান থেকে নিয়ে যান’ এমন লেখাযুক্ত দেয়ালে হ্যাঙ্গারে ঝুলানো রয়েছে প্যান্ট, শার্ট, গেঞ্জি, শীতের কাপড়। কেউ বাসা থেকে বেরিয়ে যাওয়ার সময় নিজের অপ্রয়োজনীয় কয়েকটি কাপড় এখানে রেখে যাচ্ছেন সমাজের দরিদ্র বা নিম্নবিত্তদের জন্য।

মানবতার দেয়ালের অন্যতম উদ্যোক্তা ফয়সাল আহমেদ তমাল আরটিভি অনলাইনকে বলেন, দেশে হাজার ধরনের সমস্যা আছে। শুধু রাষ্ট্র তথা সরকারের পক্ষে এত সমস্যার সমাধান করা কঠিন। যেকোনো জাতীয় সমস্যা মোকাবিলায় ব্যক্তির অংশগ্রহণ জরুরি। ব্যক্তি যখন সংগঠিত হয় তখন বড় বড় সমস্যা সহজেই উতরে যাওয়া সম্ভব হয়। আমরা কয়েকজন তরুণ সংগঠিতভাবেই এই উদ্যোগ হাতে নিয়েছি।

এই উদ্যোগে তিনি ছাড়াও আলী হায়দার, সৈয়দ আজরফ হোসেন অন্তু, সাজ্জাদ হোসেন সাজুসহ বেশ কয়েকজন তরুণ ভূমিকা রেখেছেন বলেও জানান তমাল।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায়
তাপদাহে বিদ্যুতের খুঁটিতে আগুন
কলেজছাত্রকে মাদক মামলায় ফাঁসানোর অভিযোগ 
পানির পরিবর্তে ওঠা তরল নিয়ে কৌতূহল
X
Fresh