• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শ্রীমঙ্গলে হরিয়াল পাখি উদ্ধার

মৌলভীবাজার প্রতিনিধি

  ০৯ ডিসেম্বর ২০১৮, ১৮:২৮

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা থেকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়েছে একটি হরিয়াল পাখি। বর্তমানে পাখিটিকে উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পাঠিয়েছেন অদিতি দেব নামের এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী।

শনিবার শ্রীমঙ্গল বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পাখিটিকে হস্তান্তর করা হয়েছে।

অদিতি দেব আরটিভি অনলাইনকে জানান, গেল বুধবার (৫ ডিসেম্বর) বাড়ির পাশের একটি গাছের নিচে হরিয়াল পাখিটিকে পড়ে থাকতে দেখেন তিনি। সেসময় তিনি পাখিটিকে বাড়ি নিয়ে গিয়ে শুশ্রূষা করেন। পরে আরও উন্নত চিকিৎসার জন্য শনিবার হরিয়ালটিকে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের লোকদের কাছে তুলে দেন তিনি।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব আরটিভি অনলাইনকে বলেন, বর্তমানে হরিয়াল পাখিটি কিছুটা অসুস্থ রয়েছে। সুস্থ হয়ে উঠলে পাখিটিকে মুক্ত আকাশে অবমুক্ত করে দেয়া হবে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব আরটিভি অনলাইনকে জানান, হরিয়াল কবুতর জাতীয় ফলভোগী বৃক্ষচারী পাখি। সম্প্রতি অনেকে ঘরেও পুষে থাকেন এই পাখি। দেখতে এটি কবুতরের মতো সুদর্শন। একসময় দেশের চিরহরিৎ বনাঞ্চলে প্রচুর দেখা যেত পাখিটি। তবে আবাসস্থল সংকটে এখন আর সেভাবে পাখিটি চোখে পড়ে না। তিনি আরও জানান, বিশ্বে প্রায় ২৩ প্রজাতির হরিয়াল পাখি রয়েছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh