• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নবান্নে জয়পুরহাটে বিশাল মাছের মেলা

জয়পুরহাট প্রতিনিধি

  ২১ নভেম্বর ২০১৮, ১২:১৮

থরে থরে সাজানো রুই, কাতলা, চিতল, সিলভার কার্প, ব্লাডর্কাপ বিগ্রেড, বোয়ালসহ হরেক রকমের মাছ। সারি সারি দোকান। চলছে হাঁকডাক, দরদাম। এক কেজি থেকে শুরু করে ২০ কেজি ওজনের মাছ। লোকজনও ব্যাপক উৎসাহের সঙ্গে কিনছেন এসব মাছ। আবার দেখতে এসেছেন অনেকেই।

গেলো ১৮ নভেম্বর, রোববার দিনব্যাপী জয়পুরহাটের কালাইয়ের পাঁচশিরা বাজারে নবান্ন উৎসবকে কেন্দ্র করে মাছের এ মেলা বসে।

নবান্ন উৎসবকে ঘিরেই প্রতি বছর মাছের মেলা বসে। মেলায় অংশ নেন উপজেলার মাত্রাই, হাতিয়র, খোশালিপুর, হাটশর, হারুঞ্জ, পুনট, বেগুনগ্রাম, পাঁচগ্রামসহ ২৫ থেকে ৩০ গ্রামের মানুষ। ঘরে ঘরে এ উৎসবকে ঘিরে প্রতিটি বাড়িতেই মেয়ে-জামাইসহ স্বজনদের আগে থেকেই দাওয়াত দেয়া হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ উৎসব দেখতে আসেন।

এবারের মেলায় বিশালাকৃতির একটি মাছ মাথার ওপর তুলে ক্রেতা আকর্ষণের চেষ্টা করছিলেন কালাই উপজেলার হাতিয়র গ্রামের মাছ বিক্রেতা গোলাম রব্বানী। তিনি ১৫ কেজি ওজনের সিলভার মাছটির দাম হাঁকেন ১১ হাজার টাকা। ২০০ থেকে ৬০০ টাকা কেজি দরে বিগ্রেড ও সিলভার কার্প বিক্রি হচ্ছে। রুই ও কাতলা মাছ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৬০০ টাকা কেজি দরে।

কথা হয় বেলাল হোসেন, সুমীর কর্মকার, দুলাল কর্মকার, আবু তালেব, সামসুল আলম নামের কয়েকজন ক্রেতার সঙ্গে। প্রত্যকেই জানান, এবারের মাছের মেলায় আমদানি অনেক বেশি, কিন্তু দাম অনেকটা বেশি।

মাছ ব্যবসায়ী রেজাউল ইসলাম ও বিমল কুমার জানান, মাছের মেলায় প্রচুর লোক সমাগম হলেও বেচাকেনা সে তুলনায় কম। তারপরও যেটুকু বেচাকেনা হয়েছে, সব খরচ বাদে তাতেই লাভ টিকবে।

মাছ চাষি মাহমুদ হাসান, এ মেলাকে কেন্দ্র করে তারা প্রায় এক বছর ধরে পুকুরে বড় বড় মাছ বাছাই করে চাষ করেছি। সে লক্ষ্যে এবার পাঁচশিরা বাজারের মাছের মেলায় বড় বড় মাছ বিক্রি করতে পারছি।

কালাই পৌর শহরের হাসপাতাল এলাকা থেকে শিখা রানী সাহা পরিবারের সদস্যদের নিয়ে মাছের মেলায় এসেছেন, প্রায় প্রতি বছর মেলায় আসেন তিনি। এবার তার সঙ্গে এসেছেন ধামইরহাট থেকে আসা বড় ভাইয়ের স্ত্রী অপর্ণা কর্মকার। তারা দুইজন মিলে দরদাম করে ৬৫০ টাকা কেজি দরে ৪ কেজি ৩০০ গ্রাম ওজনের একটি কাতলা কিনেছেন দুই হাজার ৮০০ টাকায়।

তিনি বলেন, অনেক ক্রেতা ও দর্শনার্থীদের দেখে ভালো লাগছে। আসলে আমাদের বাঙালি জীবন থেকে উৎসবগুলো হারিয়ে যাচ্ছে। এরকম উৎসবে অংশ নিতে পারলে ব্যস্ততম জীবনে কিছুটা প্রশান্তি আসে।

জিএ/জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
তিন মাস কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ
গলায় জীবন্ত কৈ মাছ আটকে কৃষকের মৃত্যু
মাছ ধরতে গিয়ে ৪২ জেলে আটক
X
Fresh