• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আর হাত পেতে চলা নয়

গজনবী বিপ্লব, নেত্রকোনা

  ১৯ নভেম্বর ২০১৮, ০৮:৪৪

নিজেরাই উদ্যোগী হয়ে স্বাবলম্বী হলো নেত্রকোনার তৃতীয় লিঙ্গের মানুষেরা। ভিক্ষাবৃত্তি ছেড়ে সমাজে মাথা উঁচু করে বাঁচতে শিখেছে তারা। নিজেদের গড়া সংগঠনের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে, ব্যবস্থা করছে কর্মসংস্থানের। তাদের এই উদ্যোগে স্থানীয় প্রশাসনও বাড়িয়ে দিয়েছে সহায়তার হাত।

আর হাত পেতে চলা নয়। এমন চিন্তা থেকে তৃতীয় লিঙ্গের কয়েকজন মিলে ২০১৭ সালে নেত্রকোনার মদন উপজেলার দেওয়ান বাজারে গড়ে তোলেন ‘স্বপ্নের ছোঁয়া’ সমাজ কল্যাণ সংস্থা নামে একটি সংগঠন। শুরুতে সংখ্যা কম থাকলেও ভিক্ষাবৃত্তি ছাড়ার প্রতিজ্ঞা নিয়ে বর্তমানে সংগঠনটির সদস্য ৪৫ জন। প্রতিমাসে প্রত্যেকেই ১০০ টাকা করে সঞ্চয় করে তহবিল গড়ার পাশাপাশি নিজেদের প্রতিষ্ঠার কাজও শুরু করেছে।

তাদের এ উদ্যোগে উৎসাহিত হয়ে জেলার মোহনগঞ্জ উপজেলার ৩০ জন হিজড়া, ভিক্ষাবৃত্তি ছেড়ে আত্মনির্ভরশীল হতে ঐক্যবদ্ধ হয়েছেন।

তৃতীয় লিঙ্গের একজন জানান, পিছিয়ে পরা জনগোষ্ঠী যাতে মাথা উঁচু করে দাঁড়াতে পারে তার জন্য এ সংগঠনটি।

অন্য একজন জানান, আমাদের স্বপ্নের ছোঁয়া সংগঠনটি মূলত হিজরাদের উপর ডিপেন্ড করে, ওরা জাতে নিজে স্বাবলম্বী হতে পারে।

সংগঠনটির একজন বলেন, আমি চেষ্টা করেছি যে একটা সংগঠন খুলতে পারি, সবাইকে নিয়ে কাজ করতে পারি। তবে সরকার যদি আমাদেরকে সাহায্য করে তাহলে আমার স্বপ্নটা পূরণ হতে পারে।

সংগঠনটির পর একজন সদস্য জানান, কোনও কাজ করতে পারি না, আমার গুরু আমাকে চা দোকান করে দিয়েছে।

তৃতীয় লিঙ্গের মানুষের এমন সাহসী উদ্যোগ এগিয়ে নিতে সঙ্গী হয়েছে উপজেলা প্রশাসনও। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওয়ালী উল হাসান বলেন, সরকারের পক্ষ থেকে প্রশিক্ষণের ব্যবস্থা নিচ্ছি, এবং অন্যান্য যে সুবিধাগুলো দেয়া যায় সে ব্যাপারে তাদের জানানো হবে।

ধর্মীয় আচার অনুষ্ঠানে অনুদান ও শীতে দরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণের মতো সামাজিক দায়িত্ব পালনেও ভূমিকা রাখছে সংগঠনটি।

জেএম/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীপুরে পৃথক স্থান থেকে গৃহবধূ ও হিজড়ার মরদেহ উদ্ধার
তৃতীয় লিঙ্গের সদস্যরা পেলেন প্রধানমন্ত্রীর উপহার
‘হিজড়াদের আবাসন সমস্যা সমাধানে জমি খুঁজছে সরকার’
ফ্ল্যাটে ঢুকে বৃদ্ধাকে মারধর, রানু হিজড়া গ্রেপ্তার
X
Fresh