• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময়: জাইকা

চট্টগ্রাম প্রতিনিধি

  ০৮ নভেম্বর ২০১৮, ১৮:০০

জাপানের সমৃদ্ধ অর্থনীতির জাগরণ হলো ক্ষুদ্র ও মাঝারি শিল্প তথা এসএমই বিকাশের ফলাফল। এখনও জাপানের বৃহৎ শিল্পের মূল শক্তি হলো এসএমই এর লিংকেজ প্রতিষ্ঠান। তাই জাপানের এসএমই মডেল অনুসরণ করে বাংলাদেশ দ্রুত উন্নত দেশে পরিণত হতে পারে।

বুধবার সন্ধ্যায় চট্টগ্রাম চেম্বারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে জাতীয় অর্থনীতিতে এসএমই এর ভূমিকা শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।

সেমিনারে জাইকার চীফ রিপ্রেজেন্টেটিভ হিতোশি হিরাতা বলেন, ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারকে নিয়ে জাপানের অনেক বড় অর্থনৈতিক পরিকল্পনা রয়েছে, যা বিগ-বি(বে অব বেংগল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট) এর সঙ্গে সম্পর্কিত। জাপান বিশ্বাস করে দক্ষিণ এশিয়ায় বাণিজ্যিক উত্থান পর্বের এ সময়ে বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময়। যেখানে এসএমই ব্যবসা বড় ভূমিকা রাখতে পারে। এতে লাখো কর্মসংস্থানের পাশাপাশি পুঁজির ব্যাপক বিকাশ হবে। জাপান বাংলাদেশে এসএমইতে টেকনিক্যাল সহযোগিতা অব্যাহত রাখবে।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম বিনামূল্যে জাইকাকে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অফিস করার আহ্বান জানিয়ে বলেন, চট্টগ্রামে ইকনমিক জোনে জাপান সহজেই নিজস্ব ইপিজেড করতে পারে এবং তাদেরকে সবরকমের সরকারি-বেসরকারি সহযোগিতা দেয়া হবে।