• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন ওসি রণজিত বড়ুয়া

শাহীন শাহ, টেকনাফ

  ০৬ নভেম্বর ২০১৮, ২০:২৬

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি রণজিত কুমার বড়ুয়া টেকনাফ থেকে বদলি হয়ে চলে গেলেও তার উদ্যোগে নব-নির্মিত টেকনাফ মডেল থানার দৃষ্টিনন্দন জামে মসজিদটি সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত হয়ে রয়েছে।

বিংশ শতাব্দীর প্রথম দিকে টেকনাফ থানায় বদলি হয়ে আসা কলকাতার পুলিশ কর্মকর্তা ধীরাজ ভট্টাচার্য আর এই শতাব্দীতে চট্টগ্রামের ছেলে ওসি রণজিত কুমার বড়ুয়া এই দুই পুলিশ কর্মকর্তাই ইতিহাসের পাতায় স্থান করে নিলেন।

ওসি রণজিত কুমার বড়ুয়া টেকনাফ থানা কম্পাউন্ডে একটি জামে মসজিদ নির্মাণ করে দিয়ে সম্প্রীতির এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। আর ধীরাজ ভট্টাচার্যের জন্য আত্মবিসর্জন করেই অমর প্রেমের নিদর্শন খচিত হয়ে আছে থানা কম্পাউন্ডেই মাথিনের কূপে। দর্শনীয় মসজিদ আর মাথিনের কূপ নিয়ে ইতিহাস হয়ে রইলেন এবং অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন এই দুই পুলিশ কর্মকর্তা।

জানা যায়, চলতি ২০১৮ সালেই টেকনাফ থানা কম্পাউন্ডে শুরু করা হয় জামে মসজিদ নির্মাণ কাজ। এর প্রধান উদ্যোক্তা ছিলেন বৌদ্ধ ধর্মাবলম্বী ওসি রণজিত কুমার বড়ুয়া। তিনি বদলির আগেই সমাপ্ত করেন মসজিদ নির্মাণ কাজ।

স্থানীয়দের সহযোগিতায় শৈল্পিকতায় ঘেরা এই জামে মসজিদটির নির্মাণ কাজ শেষ করার পর পরই টেকনাফবাসীর জন্য দৃষ্টান্ত স্থাপনকারী (ওসি) রণজিত কুমার বড়ুয়া অন্যত্র বদলি হওয়ার খবর চলে আসে।

গেল ১৯ অক্টোবর থানার পুলিশ সদস্যরা রণজিত কুমার বড়ুয়া জন্য আয়োজন করে বিশাল বিদায় সংবর্ধনা অনুষ্ঠান। এই বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন। তিনি সেদিন সন্ধ্যায় সম্প্রীতির দৃষ্টান্ত স্থাপন করা নব-নির্মিত মসজিদটি শুভ উদ্বোধন ঘোষণা করেন।

সেসময় ওসি রণজিত কুমার বড়ুয়া বলেন, দুই নভেম্বর নব-নির্মিত মসজিদে প্রথম জুমার নামাজ আদায় করার মাধ্যমে মুসুল্লিরা সুন্দরভাবে প্রতিনিয়ত নামাজ পড়তে পারবেন। আমি খুব খুশি হয়েছি, কারণ একটি ধর্মীয় প্রতিষ্ঠানে সহযোগিতা করে আমার দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়ন হয়েছে। মসজিদটি নির্মাণে স্থানীয় জনগণ ছাড়াও থানায় কর্মরত সকল পুলিশ সদস্যরাও নিরলসভাবে আমাকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন। পাশাপাশি এই মসজিদ নির্মাণ করার সময় আমাকে সার্বিক সহযোগিতা করে ছিলেন সাবেক মেম্বার আলহাজ আবুল কালাম ও সাংবাদিক আবুল কালাম আজাদ। তাদের কাছে আমি চিরকৃতজ্ঞ। সর্বমহলের আন্তরিক সহযোগিতার কারণে এটি সম্ভব হয়েছে।

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh