• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

লর্ডসের মতো ঘণ্টা বাজিয়ে সিলেট স্টেডিয়ামে টেস্ট ক্রিকেট শুরু

স্টাফ রিপোর্টার, সিলেট

  ০৩ নভেম্বর ২০১৮, ১৭:১০

লর্ডসের মতো ঘণ্টা বাজিয়ে দেশের অষ্টম ভেন্যু হিসেবে অভিষেক হলো চা-বাগান আর পাহাড় টিলা ঘেরা দেশের অন্যতম নয়নাভিরাম সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। বাংলাদেশ-জিম্বাবুয়ের টেস্ট ম্যাচ শুরুর আগে ব্যতিক্রমধর্মী ঘণ্টা বাজিয়ে স্টেডিয়ামের টেস্ট ক্রিকেটে পথচলা শুরু করেন আইসিসি ট্রফি জয়ী বাংলাদেশের সাবেক অধিনায়ক আকরাম খান। এই ঘণ্টা বেজে ওঠার সঙ্গে সঙ্গে সিলেটবাসীর প্রতীক্ষিত টেস্ট ভেন্যুর যাত্রা শুরু হয়।

এদিকে ওয়ানডেতে টানা তিন ম্যাচে টস হারা জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা টস জিতে নিয়েছেন ব্যাটিং।

ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচের শুরু এমন রীতি প্রথম দেখা যায় একযুগ আগে ক্রিকেটের মক্কাখ্যাত লর্ডস গ্রাউন্ডে। কলকাতার ইডেন গার্ডেনও সেটি অনুসরণ করছে ২০১৬ সাল থেকে। পৃথিবীর তৃতীয় স্টেডিয়াম হিসেবে এমনটি হয়েছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। তবে অন্য দুটি ভেন্যুতে তাদের অভিষেক ম্যাচে এমনটি ঘটেনি। তাই অভিষেক ম্যাচের দিক দিয়ে ঘণ্টা প্রথম বাজলো সিলেটের ভেন্যুটিতে।

এদিকে আরেকটি দিক দিয়েও সিলেট ভেন্যু রয়েছে প্রথম। বাংলাদেশের কোনও টেস্ট ভেন্যুর অভিষেক মুহূর্তে বিছানো হয়নি লালগালিচা। শ্রীলঙ্কার কলম্বোতে গত বছরের মার্চে বাংলাদেশের শততম টেস্ট উদযাপনে সবুজ গালিচা বিছিয়ে প্রশংসিত হয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট।

অভিষেক টেস্ট ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে বিশেষ স্মারক কয়েন দিয়ে সিলেটের প্রথম টেস্ট ম্যাচের টস করেছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।

সিলেটের ইতিহাস, ঐতিহ্য, পর্যটন, ক্রিকেটে সিলেটের পথচলা, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ইতিহাস প্রভৃতি নানা তথ্য তুলে ধরে প্রকাশ করা হয়েছে বিশেষ প্রকাশনা স্যুভেনিয়র গ্লিম্পস অব সিলেট। তাছাড়া বাংলাদেশের হয়ে সিলেটের যারা টেস্ট ম্যাচ খেলেছেন তাদেরকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে। ঘণ্টা বাজিয়ে ম্যাচ শুরু, বিশেষ কয়েন দিয়ে টস, গ্রিন গ্যালারি তো আছেই; নতুন আকর্ষণ হিসেবে যুক্ত করা হয়েছে ‘তারকা গ্যালারি।’

সিলেটের যেসব ক্রিকেট খেলোয়াড়দের মাধ্যমে বিশ্ব মঞ্চে নাম উঠেছে সেসব সাবেক সব খেলোয়াড়দের ছবির পাশাপাশি ঐতিহাসিক সব বিজয় ও ঘটনার ছবি চিত্র তুলে ধরা হয়েছে শিল্পীদের হাতের জাদুতে। সিলেট স্টেডিয়ামের গ্র্যান্ড স্ট্যান্ডে প্রবেশ করলেই দেখা যাবে এই মিউজিয়ামটি।

সিলেটের হয়ে জাতীয় দলে প্রতিনিধিত্ব করা শফিকুল হক হীরা, অলোক কাপালি, রাজিন সালেহ, তাপস বৈশ্যসহ বেশকিছু ক্রিকেটারের জায়গা হয়েছে গ্র্যান্ড স্টান্ডের ওই বিশেষ কর্নারে। গ্যালারির নাম রাখা হয়েছে ‘ন্যাশনাল ক্রিকেটার্স ফ্রম সিলেট।’


আরও পড়ুন :

এস/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh