• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে বিপাকে পেঁয়াজ আমদানিকারকরা

কামরান শেখ, হিলি (দিনাজপুর) প্রতিনিধি

  ২৮ অক্টোবর ২০১৮, ১৮:১৩

ভারত থেকে বন্দরের পণ্য আমদানি-রপ্তানি স্বাভাবিক থাকলেও পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে দেশের অভ্যন্তরে পণ্য পরিবহন করতে না পেরে ক্ষতির মুখে পড়েছেন বন্দরের ব্যবসায়ীরা। বিশেষ করে পেঁয়াজসহ কাঁচা পণ্য আমদানিকারকরা পড়েছেন চড়ম বিপাকে।

দেশের দ্বিতীয় বৃহত্তম হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৪০ থেকে ৫০ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে। প্রতি মেট্রিকটন পেঁয়াজ দেড় থেকে দুইশ ডলারে আমদানি করছে আমদানিকারকরা। এদিকে পরিবহন শ্রমিকদের কর্মবিরতির কারণে তারা আমদানিকৃত পেঁয়াজ দেশের বিভিন্ন মোকামে পাঠাতে না পেরে কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছে।

দেশের পেঁয়াজের চাহিদা পূরণ করতে ভারতের নাসিক, ভেলোরী, হাসখালী, ইন্দো, রাজস্থান, পাটনা, উত্তর প্রদেশ, ঝাড়খন্ডসহ বিভিন্ন এলাকা থেকে পেঁয়াজ আমদানি করে থাকেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর দিয়ে আমদানিকৃত পেঁয়াজ দেশের উত্তরাঞ্চলসহ ঢাকা ও চট্টগ্রামে সরবরাহ করা হয়ে থাকে। দেশের চাহিদার সিংহভাগ পেঁয়াজ আমদানি হয় হিলি স্থলবন্দর দিয়ে। কাঁচামাল হওয়ায় পেঁয়াজ বন্দর থেকে দ্রুত সরবরাহ করা হয়। শ্রমিকদের কর্মবিরতির কারণে সরবরাহ এখন বন্ধ।

হিলি স্থলবন্দর আমদানিকারক গ্রুপের সহসভাপতি শাহিনুর রেজা শাহিন আরটিভি অনলাইনকে বলেন, ভারতের বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ৮ থেকে ৯ টাকা। প্রতি মেট্রিকটন পেঁয়াজ আমদানি করতে ১৫০ থেকে ২০০ ডলারের এলসি করতে হয়। বিভিন্ন স্থান থেকে পেঁয়াজ আনতে পরিবহন ভাড়া লাগে প্রতি কেজিতে ভারতীয় টাকায় ৬ থেকে ৭ টাকা। কাস্টমসে শুল্ক দিতে হয় কেজিতে ২৫ পয়সা। ভারত থেকে হিলিতে পেঁয়াজ আমদানি করতে প্রতি কেজিতে সব মিলিয়ে খরচ পড়ে ১৫ থেকে ১৭ টাকা। এরপর ঢাকায় পেঁয়াজ পাঠাতে সাড়ে ১৩ টন ট্রাক ভাড়া লাগে ১৮ থেকে ২০ হাজার আবার চট্টগ্রামে ভাড়া লাগে একই গাড়িতে ২৪ থেকে ২৬ হাজার টাকা।

শাহিনুর রেজা শাহিন আরও জানান, পেঁয়াজ কাঁচা পণ্য হওয়ায় যেমন লাভ হয় তেমনি লোকসানও গুণতে হয়। একটি পেঁয়াজের গাড়ি ভারতের আড়ত থেকে হিলি বন্দরে আসতে ৬ থেকে ৭ দিন সময় লাগে। এতে অনেক পেঁয়াজ পচে যায়। এরপর দেশে প্রবেশের পর শ্রমিকদের ডাকা হরতালের কারণে পেঁয়াজ আটকে পরায় তাদের লোকসান গুণতে হচ্ছে।

এদিকে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি সফল করতে হিলি স্থলবন্দরের চারমাথা মোড়ে সকাল থেকে অবস্থান নিয়ে পিকেটিং করে স্থানীয় শ্রমিকরা। এসময় তারা ইজিবাইকসহ বিভিন্ন যান চলাচলে বাধা সৃষ্টি করে।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিলেটে চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট 
বুধবার থেকে সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট
X
Fresh