• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দৌলতদিয়া ঘাটে ৭ মিনিটের পথ যেতে ৭ ঘণ্টা, ৫ কিলোমিটারজুড়ে যানজট

রাজবাড়ী প্রতিনিধি

  ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫৬
দেশের ব্যস্ততম দৌলতদিয়া ফেরিঘাটে অপেক্ষমান যানবাহনের দীর্ঘ সারি

কয়েকসপ্তাহ ধরে দেশের ব্যস্ততম দৌলতদিয়া ফেরিঘাটে অব্যাহতভাবে নদী পারের অপেক্ষমান যানবাহনের দীর্ঘ সারি। এ পরিস্থিতি শুক্রবার সকাল থেকে আরও ভয়াবহ আকার ধারণ করেছে। ঘাট থেকে মাত্র ৭-৮ মিনিটের রাস্তা পাড়ি দিতে যানবাহনগুলোকে সিরিয়ালে আটক থাকতে হচ্ছে ৭-৮ ঘণ্টারও বেশি।

এর কারণ নদীতে নাব্যতা সংকট দেখা দেয়ায় রাজবাড়ীর দৌলতদিয়ায় ঘাটে বড় ফেরি ভিড়তে সমস্যা হচ্ছে। এ জন্য গত ৩ দিন ধরে গাড়ির চাপ অব্যাহত রয়েছে। আজ শুক্রবার দৌলতদিয়া ফেরিঘাট থেকে ৫ কিলোমিটার জুড়ে আটকে থাকা ৫ শতাধিক গাড়ির লাইন দেখা গেছে। এর মধ্যে পণ্যবাহী গাড়ির সংখ্যাই বেশি। যাত্রীবাহী পরিবহনগুলোকে ৬-৭ ঘণ্টা করে আটকে থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট কার্যালয় থেকে জানা গেছে, পানি দ্রুত কমতে থাকায় গত বুধবার থেকে দৌলতদিয়ার ১ থেকে ৩ নম্বর ঘাটে ফেরি ভিড়তে সমস্যা হচ্ছে। অন্যান্য ঘাটে সতর্কতার সাথে ফেরি ভিড়ছে। এই নৌপথে ১৮টি ফেরির মধ্যে গত মঙ্গলবার সকাল থেকে দুটি ফেরি ইঞ্জিনের সমস্যার কারণে বিকল হয়ে আছে। সেটিকে ঠিক করার জন্য নারায়ণগঞ্জের ডকইয়ার্ডে পাঠানো হবে। শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় অধিকাংশ ঢাকাগামী গাড়ি দৌলতদিয়া ঘাটে আসায় গত তিন দিন ধরে বাড়তি গাড়ির চাপে ঘাটে যানজট সৃষ্টি হয়েছে।

-------------------------------------------------------
আরও পড়ুন : জাজিরায় পুলিশের থাপ্পড়ে কলেজছাত্রের মৃত্যুর অভিযোগ
-------------------------------------------------------

শুক্রবার দুপুরে দৌলতদিয়া ঘাট সরেজমিন ঘুরে দেখা যায়, ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের প্রায় গোয়ালন্দ ফিডমিল পর্যন্ত অন্তত চার কিলোমিটারজুড়ে যানবাহনের দীর্ঘ সারি। প্রথম দিকের ফোর লেন সড়কের বাম পাশে পণ্যবাহী ট্রাক ও ডান পাশে যাত্রীবাহী বাসি এবং পচনশীল পণ্যবাহী ট্রাকের সারি দৌলতদিয়া ক্যানেল ঘাট পর্যন্ত অন্তত দুই কিলোমিটার। এরপর থেকে এক লাইনে ঠায় দাঁড়িয়ে আছে সাধারণ পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান। এর মধ্যে অনেক ট্রাক আছে, যারা দুদিন আগে ঘাটে এসে আজও ফেরির নাগাল পায়নি। তবে নদী পার হতে আসা এসি বাসগুলো ডান পাশ দিয়ে দৌলতদিয়া বাইপাস সড়ক দিয়ে অ্যাম্বুলেন্স ও ব্যক্তিগত গাড়ির সঙ্গে সরাসরি ফেরিঘাটে চলে যাচ্ছে। অভিযোগ রয়েছে, ট্র্যাফিক পুলিশকে অনৈতিক সুবিধা দিয়ে এসি বাসগুলো সরাসরি ফেরিঘাটে চলে যাচ্ছে।

মাগুড়া থেকে ছেড়ে আসা হানিফ পরিবহনের যাত্রী তমিজ উদ্দিন জানান, শুক্রবার ভোরে তাদের বাসটি ছেড়ে এসে সকাল ৯টার দিকে দৌলতদিয়া ঘাটের অন্যান্য যানবাহনের সঙ্গে সিরিয়ালে আটকা পড়ে। বিকেল চারটা পর্যন্তও ফেরিঘাটে পৌঁছাতে পারিনি। মাত্র ৭-৮ মিনিটের পথ ৭-৮ ঘণ্টা বসে থাকতে হচ্ছে। তীব্র গরমে বাসের যাত্রীদের অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। দেশ এগিয়েছে কিন্তু দৌলতদিয়া ঘাটের দুর্ভোগের চিত্র দেখলে মন হয় দেশ আরও পিছিয়ে গেছে।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক সফিকুল ইসলাম জানান, নদীতে তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত হওয়ার পাশাপাশি গত মঙ্গলবার থেকে রো রো (বড়) ফেরি কেরামত আলী ও ইউটিলিটি ফেরি রজনীগন্ধা যান্ত্রিক ত্রুটিতে বিকল হয়ে আছে। এ ছাড়া নাব্যতা সংকট উত্তরণে নদীতে ড্রেজিং করার কারণে ১নং ফেরিঘাট বন্ধ রাখা হয়েছে এবং ২নং ফেরিঘাটে তীব্র স্রোতের কারণে ফেরি ভিড়তে পারছে না। অপর তিনটি ফেরিঘাট সচল রয়েছে। অন্যদিকে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল কখনও ব্যাহত আবার কখনও পুরোপুরি বন্ধ থাকায় ওই রুট দিয়ে পারাপার হওয়া যানবাহনগুলে নদী পার হতে এই রুটে আসছে। এতে করে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানবাহনের চাপ স্বাভাবিকের চেয়ে বেড়ে গেছে।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দৌলতদিয়া ঘাটে ঘরমুখো মানুষের চাপ কম
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২৫ কিলোমিটার যানজট
দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু
X
Fresh