• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

দোষ স্বীকার করে ক্ষমা, কারাগার থেকে ৭৩ জনের মুক্তি

স্টাফ রিপোর্টার, সিলেট

  ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫৮

বন্দীর অতিরিক্ত চাপ থাকার কারণে বিশেষ বিবেচনায় লঘু দণ্ডে দণ্ডিত সিলেট কেন্দ্রীয় কারাগারে থাকা ১৪২ কারাবন্দীকে মুক্তি দেয়া হয়েছে। সকল কার্যক্রম সম্পন্ন করার পর রোববার রাত পৌনে ১০টার দিকে ৭৩ জন কারাবন্দীকে মুক্তি দিয়েছে কারা কর্তৃপক্ষ।

সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল আরটিভি অনলাইনকে জানিয়েছেন, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বিশেষ মানবিক উদ্যোগ গ্রহণ করেছেন। তার উদ্যোগ অনুসারে যারা ছোটখাটো তথা লঘু অপরাধ করে কারাগারে আছেন তারা যদি দোষ স্বীকার করে ক্ষমা চান ও ভালো পথে চলার অঙ্গিকার করেন তবে মানবিক দিক বিবেচনা করে তাদেরকে যথাযথ আইনি প্রক্রিয়ায় মুক্তি দেয়ার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। প্রধানমন্ত্রীর এই উদ্যোগের প্রথম বাস্তবায়ন ঘটলো সিলেটে।

-------------------------------------------------------
আরও পড়ুন : প্রধানমন্ত্রীর সঙ্গে তুলনা করায় সাংসদ বদিকে শোকজ
-------------------------------------------------------

তিনি আরও জানান, লঘু অপরাধে অভিযুক্ত বিভিন্ন মামলার ১৪২ জন আসামিকে সিলেট মুখ্য মহানগর হাকিম আদালত, সিলেট জেলা দায়রা জজ আদালতসহ বিভিন্ন আদালতে হাজির করা হয়। এসব আসামি মেট্রো আইনে, চুরি, ছিনতাই, পতিতাবৃত্তি প্রভৃতি অপরাধে অভিযুক্ত ছিলেন। আদালতে এসব আসামি নিজেদের দোষ স্বীকার করেন। তারা ভবিষ্যতে সঠিক পথে চলার অঙ্গিকার করেন। আদালত মানবিক দিক বিবেচনা করে সকল আসামির জামিন মঞ্জুর করেন। কিছু আসামির সাজার মেয়াদ পেরিয়ে যাওয়ায় তাদেরকে মামলা থেকে অব্যাহতি প্রদান করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগের বাস্তবায়ন হিসেবে এসব কয়েদির মুক্তি পাওয়ার আগে সিলেট কারাগার পরিদর্শন করেন স্বরাষ্ট্রসচিব (সুরক্ষা ও সেবা) ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী ও আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

সিলেট কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ জানায়, জামিনপ্রাপ্ত ৬৯ জনকে আগামীকাল সোমবার সকাল ১০ টায় কারাগার থেকে মুক্তি দেয়া হবে।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলা ভাষায় মুক্তি পাবে ‘পুষ্পা টু’, কণ্ঠ দিচ্ছেন যে বাঙালি গায়ক
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপি নেতা কারাগারে
ঘোড়াঘাটের পৌর মেয়রসহ বিএনপির ৪ নেতাকর্মী কারাগারে
রেলওয়েতে বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, নেবে ৪৯৩ জন
X
Fresh