• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কয়েকশ' বাড়িঘর নদীতে, পদক্ষেপ না নেয়ায় আন্দোলনে গ্রামবাসী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৮

দীর্ঘদিন ধরে বেড়িবাঁধ নির্মাণ না হওয়ায় তিস্তা নদীর ভাঙনে নদী গর্ভে বিলীন হয়ে গেছে রংপুরের কাউনিয়া উপজেলার সাত গ্রামের পাঁচ শতাধিক বাড়ি-ঘর। এতে গৃহহারা হয়ে পড়েছে শত শত পরিবার। এরপরেও কর্তৃপক্ষ ভাঙন প্রতিরোধে কোনও পদক্ষেপ গ্রহণ না করায় এবার ক্ষতিগ্রস্ত গ্রামবাসী নেমেছে আন্দোলনে।

কাউনিয়া উপজেলার তিস্তা ব্রিজের দু’কোল ঘেঁষে চর গনাই, নিজ পাড়া, চর বিশ্বনাথসহ ৭টি গ্রামে তিস্তা নদীর ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। গেল ১৫ দিনে নদীগর্ভে বিলীন হয়ে গেছে ৫ শতাধিক বাড়ি-ঘর, স্কুল মসজিদ মন্দির ৩শ’ একর আবাদি জমিও নদীগর্ভে বিলীন হয়ে গেছে। স্থানীয়রা বলছেন, দ্রুত বাঁধ দেয়া না হলে সাত গ্রামের কোনও অস্তিত্ব থাকবে না।

এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একাধিকবার স্মারকলিপি দিয়ে কোন কাজ না হওয়ায় এবার আন্দোলনে নেমেছে সেখানকার সাধারণ মানুষ।

এদিকে দায় স্বীকার করে কর্তৃপক্ষ বলছে মন্ত্রণালয় ও জেলা প্রশাসককে বিষয়টি অবহিত করা হয়েছে।

কাউনিয়া উপজেলার ইউএনও নাজিয়া সুলতানা বলেন, ঘরবাড়ি বিলীন হয়ে যাচ্ছে। দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য জেলা প্রশাসকের সঙ্গে আলোচনা করা হয়েছে। যারা ঘরবাড়ি হারিয়েছে তাদের সাধ্যমত সাহায্য করা হয়েছে।

তিস্তার ভাঙন থেকে রক্ষা করতে হলে কাউনিয়ার ডান তীরে বেড়িবাঁধ নির্মাণ করার কোনও বিকল্প নেই জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি আকর্ষণ করেন এলাকাবাসী।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বামীর সঙ্গে মুড়ি খাওয়া নিয়ে ঝগড়া, গৃহবধূর আত্মহত্যা
গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় নারী নিহত
রমজানজুড়ে সুবিধাবঞ্চিতদের পাশে স্টেপ আপ ফর টুমরো
ভাড়া বাসায় অসামাজিক কার্যকলাপ, নারীসহ আটক ১২ 
X
Fresh