• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মন কেড়েছে আজিম মামার বাহারি স্বাদের পান

নওগাঁ সংবাদদাতা

  ৩০ আগস্ট ২০১৮, ১৬:৩৩

এক সময় সদর ঘাটের পানের কথা শোনা গেলেও এখন নওগাঁর আত্রাই উপজেলার ব্রজপুর বাজারের আজিম মামার মনকাড়া বাহারি স্বাদের পান নজর কেড়েছে আত্রাই উপজেলাবাসীর।

সরেজমিনে আজিম পান স্টলের মালিক আজিম হোসেনের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি খিলি পানের দাম ১০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত। শাহজাদী ১০, বেনারশ ১৫ আর বোম্বে মসালা খিলি বিক্রি হয় ৩০ টাকায়।

পানে কী মসলা ব্যবহার করেন এমন প্রশ্ন করতেই মুচকি হাসেন আজিম মামা। তারপর বলতে থাকেন দম না নিয়েই। মসলার নামের মধ্যে উল্লেখযোগ্য হলো মোরব্বা, খেজুর, খোরমা, তানশিন, তেরেঙ্গা, চমন বাহার, এলাচ, নারিকেল, কিসমিস, সেমাই, ঝুড়া ইত্যাদি।

তিনি বলেন, এসব মসলার সবকটি দেশে পাওয়া যায় না। বিদেশ থেকে আমদানি করতে হয়। আর এই বাহারি মসলার স্বাদের কারণেই তার দোকানের বিশেষত্ব।

-------------------------------------------------------
আরও পড়ুন : কারাভোগ শেষে ভারতীয় নাগরিককে হস্তান্তর
-------------------------------------------------------

আজিম মামার পান স্টলে পান খেতে আসা ব্রজপুর গ্রামের মেহেদী হাসান রুবেলের সঙ্গে কথা বললে তিনি মৃদু হেসে জানালেন, আমি তো আজিম মামার দোকানের পান ছাড়া অন্য কারও দোকানের পান খাই না। আমি প্রায় ৬-৭ বছর ধরে এই দোকানের পান খেয়ে আসছি। তার বানানো পান মুখে অন্য রকম একটা স্বাদ এনে দেয়।

পার্শ্ববর্তী বাগমারা উপজেলা থেকে ব্যক্তিগত কাজে ব্রজপুর বাজারে এসেছেন মজিবর রহমান। কাজ শেষে বাড়ি ফেরার পথে আজিম মামার দোকানে এসেছেন পান কিনতে। শাহাজাদী একটি পান মুখে দিয়েছেন এবং দুই খিলি পান কাগজে মুড়ে নিয়েছেন বাসায় নিয়ে যাবেন বলে। তিনি বলেন, আমি যখনই ব্রজপুরে আসি আজিমের দোকানের বাহারি মসলা দিয়ে পান খাই।

পান বিক্রেতা আজিম মামার সঙ্গে কথা হলে তিনি জানান, প্রায় ২০ বছর যাবত পান বিক্রি করেন তিনি। প্রতিদিন প্রায় ১৫ থেকে ১৮ বিরা পান বিক্রি হয়।

তিনি আরও জানান, অনেক মানুষ আসে আমার দোকানে পান খেতে। মাঝে মধ্যে এত ভিড় হয় যে একা হিমসিম খেয়ে যাই। পান বিক্রি করেই পরিবারের সদস্যদের খরচ যোগাতে হয়।

লেখা-পড়া করে সন্তানেরা চাকরি করবে তবেই আজিম মামার পরিশ্রম সার্থক হবে বলে। এমনটাই আশা তার।

আরও পড়ুন :

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দাঁত ব্রাশ করতে গিয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু
ড. ইউনূস ইউনেস্কোর পুরস্কার পাননি: শিক্ষামন্ত্রী
কাজে যাওয়ার পথে অ্যাম্বুলেন্সের ধাক্কায় নির্মাণশ্রমিকের মৃত্যু
চাকরি দেবে নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি, বেতন ৮৪,০০০ টাকা
X
Fresh