• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের কাজ শুরু শনিবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ জুলাই ২০১৮, ১৯:২২

পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার রূপপুর ইউনিয়নে নির্মাণাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ আগামীকাল শনিবার শুরু হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসূচি অনুসারে, আগামীকাল দুপুর ১২টায় দ্বিতীয় ইউনিটের প্রথম কংক্রিট ঢালাই কাজের উদ্বোধন করবেন তিনি।

এসময় আরও উপস্থিত থাকবেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বোরিসভ, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার(আইএইএ) পরিচালক দোহী হান, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন।
--------------------------------------------------------
আরও পড়ুন : গোপালগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে বউ-শাশুড়িসহ নিহত ৩
--------------------------------------------------------

এই উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে শুক্রবার রাতে ঢাকা পৌঁছাবেন রুশ উপ-প্রধানমন্ত্রী।

জেলা প্রশাসক জসিম উদ্দিন জানান, প্রধানমন্ত্রীর আগমন ও অনুষ্ঠান শান্তিপূর্ণভাবে শেষ করতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সে লক্ষ্যে সব ধরনের প্রস্তুতিও শেষের দিকে।

উল্লেখ্য, গত বছর ৩০ নভেম্বর এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের কংক্রিট ঢালাইয়ের উদ্বোধন করা হয়। প্রথম ইউনিটের এই কংক্রিট ঢালাইয়ের কাজ শুরুর মধ্য দিয়ে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে বিশ্ব পরমাণু ক্লাবে(নিউক্লিয়ার নেশন) যুক্ত হয়।

বাংলাদেশ বিশ্বপরমাণু ক্লাবের ৩২তম সদস্য দেশ। বর্তমানে বিশ্বের ৩১টি দেশে ৪৫০টি পারমাণবিক বিদ্যুতের ইউনিট চালু আছে। প্রায় ১২শ’ একর জমির উপর নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রেটি স্বাধীনতা উত্তর বাংলাদেশে সবচেয়ে বৃহৎ ও ব্যয়বহুল প্রকল্প।

রাশিয়ার সর্বাধুনিক প্রযুক্তি, আর্থিক সহায়তা ও সার্বিক তত্ত্বাবধানে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। দেশটির রাষ্ট্রীয় সংস্থা আণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) অঙ্গ প্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৯ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
পাবনায় শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের তিনদিনব্যাপী আবির্ভাব মহোৎসব
অবশেষে সেই অভিযুক্ত প্রেমিক সেলিম গ্রেপ্তার
X
Fresh